মর্মান্তিক! একদিনেই ঝড়বৃষ্টি, বজ্রপাতে মৃত্যু ১৭ জনের, শোকের ছায়া

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/06/2022   শেষ আপডেট: 20/06/2022 8:59 a.m.

আগামী কয়েক দিন ভারি বৃষ্টিপাতের সতর্কতা, মৃতদের পরিবারের লোকজনদের ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণের ঘোষণা

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar) রবিবার ঝড়বৃষ্টি এবং বজ্রপাতে ১৭ জনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। নিহতদের প্রত্যেকের পরিবারের সদস্যদের জন্য ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছেন। এক টুইট বার্তায় মুখ্যমন্ত্রী বলেছেন, "বজ্রপাতে ভাগলপুরের ৬ জন, বৈশালীতে ৩ জন, খাগরিয়ায় ২ জন, কাটিহারে ১ জন, সহরসায় ১ জন, মাধেপুরায় ১ জন, বাঙ্কায় ২ জন এবং মুঙ্গেরে ১ জনের মৃত্যু হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর প্রতি আমার গভীর সমবেদনা। অবিলম্বে সমস্ত মৃতের স্বজনদের ৪ লক্ষ টাকা দেওয়া হবে।"

তিনি খারাপ আবহাওয়ায় পূর্ণ সতর্কতা অবলম্বন করার জন্য এবং বজ্রপাত প্রতিরোধে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের জারি করা পরামর্শগুলি অনুসরণ করার জন্য সাধারণ মানুষের কাছে আবেদন করেছেন। বলেছেন, "খারাপ আবহাওয়ায় পূর্ণ সতর্কতা অবলম্বন করতে হবে। বজ্রপাত প্রতিরোধের জন্য সময়ে সময়ে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ দ্বারা জারি করা পরামর্শগুলি অনুসরণ করার জন্য জনগণের কাছে আবেদন জানাচ্ছি। বাড়িতে থাকুন এবং খারাপ আবহাওয়ায় নিরাপদ থাকুন।" এদিকে, মৌসুম ভবন রবিবার বলেছে যে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু গুজরাট অঞ্চল, মধ্যপ্রদেশ, বিদর্ভের অবশিষ্ট অংশ, ছত্তিশগড়, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড এবং বিহারের আরও কিছু অংশে আরও অগ্রসর হয়েছে। তাই প্রবল ঝড়বৃষ্টির সম্ভবনা।

আগামী দুই-তিন দিনের মধ্যে উত্তর, মধ্য এবং পূর্ব ভারত জুড়ে বিচ্ছিন্ন ভারী বর্ষণ-সহ ঝড়বৃষ্টি অব্যাহত থাকতে পারে৷ শনিবার, আইএমডি তার বুলেটিনে আগামী কয়েক দিনের মধ্যে বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে৷ বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী পাঁচ দিনের মধ্যে ঝড়বৃষ্টি, দমকা হাওয়া-সহ মোটামুটি ভারি বৃষ্টিপাতের সম্ভবনা।