আফগানিস্তানফেরত ১৬ জন ভারতীয়ের শরীরে মিলল করোনা ভাইরাস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/08/2021   শেষ আপডেট: 25/08/2021 9:47 a.m.
করোনা ভাইরাস unsplash @cdc

সকলেই আছেন কোয়ারেন্টাইনে

ঘরে ফিরেও স্বস্তি নেই। আফগানিস্তানের তালিবানদের আক্রমণ থেকে সুরক্ষা দিতে যে সমস্ত আফগানিস্তানবাসী ভারতীয়দের কাবুল থেকে তাজিকিস্তান হয়ে এয়ার ইন্ডিয়ার বিমানে বোঝাই করে দিল্লিতে আনা হল, এবার তাদের মধ্যেই দেখা গেল একাংশের শরীরে বাসা বেঁধেছে করোনা। বাইরের হামলা থেকে রেহাই পেতে যারা দেশভূমে পা রাখলেন, তাদের শরীরের ভেতরেই হামলা চালাচ্ছে করোনা ভাইরাস।

গতদিন অর্থাৎ মঙ্গলবার ওদেশ থেকে এদেশে ফিরেছেন ৭৮ জন ভারতীয়। এঁদের মধ্যে ষোল জনের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। সংক্রমণ রোধে তাদের প্রত্যেককেই রাখা হয়েছে কোয়ারেন্টাইনে। এছাড়াও বাকিদের ওপরও নজর রাখা হচ্ছে, যেহেতু প্রথমেই সমস্ত রোগলক্ষণ প্রকট হয়না। তারা প্রত্যেকেই একই বিমানের সহযাত্রী, তাই আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছেনা।

কাবুল বিমানবন্দর থেকে রওয়ানা হয়ে তাজিকিস্তান বিমানবন্দরে পৌছায় বিমান। সেখান থেকে ভারতীয় বিমান তাদের দিল্লিতে আনে। যারা কোয়ারেন্টাইনে আছেন তারা কেউই আপাতত বাড়ি ফিরতে পারবেননা। কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী জানান, এখনও পর্যন্ত আফগানিস্তান থেকে ৬২৬ জনকে এদেশে উড়িয়ে আনা হয়েছে যাদের মধ্যে ২২৮ জন ভারতীয়। ৭৭ জন আফগানি শিখও রয়েছেন এনাদের মধ্যে। এখনো আরও অনেককেই দেশে ফেরানোর জন্য তোড়জোড় চলছে।