বিজেপি শাসিত রাজ্যে খাদে ফেলে দেওয়া হল ১৪০টি গরুকে, ১০ দিন ধরে চলছে উদ্ধারকাজ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/10/2021   শেষ আপডেট: 11/10/2021 11:55 a.m.

গত পয়লা অক্টোবর থেকে এই গরুগুলিকে উদ্ধার করার জন্য কাজে নেমে পড়েছেন উদ্ধারকারীরা

এবারে বিজেপি শাসিত মধ্যপ্রদেশের রেওয়া জেলায় খাদে ফেলা হলো ১৪০টি গরুকে। ঘটনাটির জেরে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে মধ্যপ্রদেশে। জানা যাচ্ছে, ১ অক্টোবর থেকে এই গরুগুলিকে উদ্ধার করার জন্য কাজ চলছে। জানা যাচ্ছে, এই গরুগুলি দুধ দেওয়ার ক্ষমতা হারিয়েছে। এই কারণেই মালিক কৃষক নিজের ফসল বাঁচানোর জন্য এই গরুগুলোকে খাদে ফেলার সিদ্ধান্ত নিয়েছিলেন। লালগাও এবং সরাই রাচোই গ্রামের কয়েকজন বাসিন্দা এই গরুগুলির জন্য রীতিমতো বিরক্ত হয়ে উঠেছিল। এই গরুগুলি তাদের ক্ষেতের ফসল খেয়ে ফেলেছিল। এই কারণেই, এই গরুর সমস্যা ঠেকাতে রেওয়া ঘাঁটিতে এই গরুগুলিকে একে একে ধাক্কা মেরে ফেলে দেন তারা।

লালগাও গ্রামের বাসিন্দা সঞ্জয় শর্মা জানিয়েছেন, এই ঘটনায় অনেকগুলি গরু আঘাত পেয়েছে এবং বেশ কয়েকটি গরু মারা গিয়েছে বলে খবর। উদ্ধার অভিযানের একটি ভিডিও ক্লিপ সোশ্যাল মিডিয়াতে বর্তমানে তুমুল ভাইরাল হতে শুরু করেছে এবং গত শুক্রবার এই ভাইরাল ক্লিপ প্রায় প্রত্যেকের মোবাইলেই ঘোরাফেরা করতে দেখা যায়। মধ্যপ্রদেশের গড় থানায় পাঁচজন অজ্ঞাত পরিচয় গ্রামবাসীর বিরুদ্ধে এই ঘটনার পরিপ্রেক্ষিতে মামলা দায়ের করা হয়েছে।

পুলিশ সুপার নবনীত ভাসিন বলেছেন, 'লালগাওয়ের বাসিন্দা কৈলাস যাদব, ধীরেন্দ্র সিং, মহেন্দ্র সিং, বাচ্চা সাকেত এবং ব্রিজবাসী যাদব এর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। তারা সকলেই পলাতক। আমরা তাদের ধরার জন্য চেষ্টা করছি। তবে শুধুমাত্র এই ৫ জন নয়, আমরা অন্যান্য অভিযুক্তদের চিহ্নিত করেছি কারণ গ্রামবাসীরা দাবি করেছেন, গত কয়েক মাস ধরে গরু থেকে মুক্তি পাওয়ার জন্য এই কাজ করা হচ্ছে।' এই ঘটনার পরিপ্রেক্ষিতে মধ্যপ্রদেশের ওই এলাকার জেলা কালেক্টর বিষয়টি তদন্তের জন্য একটি বিশেষ কমিটি গঠন করেছে যা অভিযুক্তদের শনাক্ত করতে পুলিশকে সাহায্য করবে।