স্টার্টআপ ব্যবসায় আর্থিক মন্দার প্রভাব, সারা ভারত জুড়ে ছাঁটাই ১২ হাজার কর্মী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/07/2022   শেষ আপডেট: 04/07/2022 7:02 a.m.
আইটি ও স্টার্টআপ সেক্টর https://pixabay.com/photos/typing-computer-man-workspace-work-849806/

আগামী ভবিষ্যতে এই আইটি সেক্টরে আরো কর্মীদের কর্মহীন হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন আইটি বিশেষজ্ঞরা

বিশ্বজুড়ে এই মুহূর্তে যেভাবে আর্থিক মন্দা চলছে তাতে সম্পূর্ণরূপে ভেঙে পড়েছে তথ্যপ্রযুক্তি শিল্প। চলতি বছরে তথ্যপ্রযুক্তি বিভাগে কাজ হারিয়েছেন প্রায় কয়েক হাজার কর্মী। শুধুমাত্র পশ্চিমবঙ্গের চিত্রটা এরকম নয়, সারা বিশ্বেই এরকম পরিস্থিতির শিকার হতে হয়েছে আইটি কর্মীদের। অর্থনৈতিক মন্দার কারণে ভারতে ১২ হাজারের বেশি স্টার্টআপ কর্মী কর্মহারা হয়েছেন। অন্যদিকে আমেরিকায় ভারতের প্রায় দ্বিগুণ সংখ্যক কর্মী কাজ হারিয়েছেন। সে দেশে প্রায় ২২ হাজার তথ্য প্রযুক্তি কর্মীর চাকরি চলে গিয়েছে বলে জানা গিয়েছে।

তবে লকডাউনের পরে আস্তে আস্তে ছন্দে ফিরতে শুরু করেছে আইটি মার্কেট। তথ্যপ্রযুক্তি শিল্প এবং স্টার্টআপ আবারো নতুন করে ঘুরে দাঁড়াতে শুরু করেছে। এই মুহূর্তে কয়েকটি সংস্থার লাভবান হলেও, স্টার্ট আপে কিছু পরিমাণ আর্থিক ঘাটতির বিষয়টা কিন্তু থেকেই যাচ্ছে। এর ফলে কর্মী ছাটাই থেকে শুরু করে কর্মীদের মাইনে দেওয়া বন্ধ করা, সবকিছুই শুরু হয়েছে এই সমস্ত আইটি সেক্টরে। নেটফ্লিক্স থেকে শুরু করে আন্তর্জাতিক আর্থিক পরিষেবা সংস্থা রবিনহুড এবং বেশ কিছু ক্রিপ্টো সংস্থা তাদের কর্মী সংখ্যা কমিয়ে দিয়ে তাদের খরচ কমানোর চেষ্টা করছে। পাশাপাশি কর্মী ছাঁটাই করেছে, পোকেমন অনলাইন গেম সংস্থা নিয়ানটিকও।

ভারতের ক্ষেত্রে কিন্তু আইটি জগতের এই সমস্যা আরো বেশি চিন্তারজনক হয়ে উঠেছে কারণ ইতিমধ্যেই বিভিন্ন স্টার্টআপ সংস্থার ১২ হাজারের বেশি কর্মী কর্মহীন হয়ে পড়েছেন। এই দেশে তথ্যপ্রযুক্তি শিল্পের সঙ্গে যুক্ত বিশেষজ্ঞরা মনে করছেন, যদি খুব শীঘ্রই আর্থিক মন্দা কাটিয়ে না ওঠা যায়, তাহলে কিন্তু এ বছরই ৫০ হাজারের বেশি কর্মী কর্মহারা হতে চলেছেন। বাইজু থেকে শুরু করে বেদান্ত, ওলা, আনঅ্যাকাডেমি এবং অন্যান্য সমস্ত অ্যাপ্লিকেশনের তরফ থেকেই ছাঁটাই করা হচ্ছে কর্মী। তাই এই অবস্থায় ভারতের আইটি শিল্প যে খুব একটা ভালো জায়গায় নেই সেটা আর বলার অপেক্ষা রাখে না।