২৬ এপ্রিল, ২০২৪
কলকাতা

"স্বাধীনচেতা নারীর কাংক্ষিত পুরুষ কল্পনায় থাকে, বাস্তবে নয়" নুসরত সম্পর্কে পুরুষতান্ত্রিকতার বিরুদ্ধে সোচ্চার তসলিমা নাসরিন

নুসরতের মাতৃত্বের গুঞ্জনে সরব তসলিমা
Writer Taslima Nasrin Bengali News
তসলিমা নাসরিন facebook.com/nasreen.taslima
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ৬ জুন ২০২১
শেষ আপডেট: ৬ জুন ২০২১ ১২:৫৯

সম্প্রতি সামাজিক মাধ্যমের 'হট টপিক' নুসরত জাহান রুহি (Nusrat Jahan)। তিনি নাকি মা হতে চলেছেন! মা হওয়া তো গর্বের বিষয়। কিন্তু বাধ সেধেছে 'বাবা' কে? এ নিয়ে সামাজিক মাধ্যমে জল্পনার শেষ নেই। এর মধ্যে আবার নুসরতের স্বামী নিখিল জৈন (Nikhil Jain) জানিয়েছেন, তিনি এ বিষয়ে কিছুই জানেন না। গত কয়েক মাস নুসরতের সঙ্গে তাঁর কোন সম্পর্ক নেই।

এদিকে অভিনেতা যশ দাশগুপ্তের সঙ্গে গত কয়েক মাস নুসরতের সখ্য সামাজিক মাধ্যমে গোপন থাকেনি। 'এসওএস কলকাতা' ছবির শুটিংয়ের সময় থেকে দুজনের ঘনিষ্ঠ সম্পর্কের কথা টলিপাড়ায় গুঞ্জন ছিল। এমনকী দুজনে একসঙ্গে জয়পুরে চুপিচুপি ছুটি কাটাতে গিয়েছিলেন। আজমীরের দরগায় নুসরত ও যশের ছবি ভাইরাল হয়। নুসরতের এই মাতৃত্বের খবর সংবাদ মাধ্যমে চাউর হতেই সবার আগে মানুষের প্রশ্ন এই সন্তানের বাবা কে? এ নিয়ে নুসরত কিংবা অভিনেতা যশ কেউ-ই মুখ খোলেননি। বরং অভিনেত্রী নুসরত ইন্সট্রা স্টোরিতে বারবার দিয়েছেন ইঙ্গিতপূর্ণ পোস্ট।

এবার নুসরতের এই বিষয় নিয়ে সামাজিক মাধ্যমে সবাক হতে দেখা গেল লেখিকা তসলিমা নাসরিনকে। এক ফেসবুক পোস্টে তিনি জানিয়েছেন, নুসরতের মা হওয়ার খবর তিনি জেনেছেন। পাশাপাশি তিনি উল্লেখ করেছেন মানুষের অনুমান নিখিল নুসরতের মাঝে যশের উপস্থিতির কথা। সম্পর্ক ভালো জায়গায় না থাকলে বিবাহ বিচ্ছেদের পক্ষপাতী লেখিকা। লেখিকার কথায়, "খবরটি খবর না গুজব জানিনা। তবে এই যদি পরিস্থিতি হয়, তবে নিখিল আর নুসরতের ডিভোর্স হয়ে যাওয়াই কি ভালো নয়? অচল কোনও সম্পর্ক বাদুড়ের মতো ঝুলিয়ে রাখার কোনও মানে হয় না। এতে দু'পক্ষেরই অস্বস্তি।"

লেখিকা তসলিমা নাসরিন বিতর্কের আর এক নাম মনে করেন একাংশ। বারবার ধর্মীয় মৌলবাদের বিরুদ্ধে তাঁর লেখনি গর্জে উঠেছে। হাতিয়ার নয়, কলমই তাঁর হাতিয়ার। নুসরত নিখিল দুই ভিন্ন ধর্মাবলম্বী মানুষের বিবাহে 'বেশ আনন্দ' পেয়েছিলেন তিনি। এ প্রসঙ্গে লেখিকা নিজেই বলেছেন, "অসাম্প্রদায়িকতায় বিশ্বাস করি বলে দুই ধর্মের মানুষের মধ্যে বিয়ে হলে খুব স্বাভাবিক কারণেই পুলকিত হই। জাত ধর্ম ইত্যাদি দূর করতে হলে ভিন্ন জাত আর ভিন্ন ধর্মের মানুষকে আত্মীয়তার বন্ধনে আবদ্ধ হতে হবে। এতেই হিংসে আর হানাহানিকে হটানো যাবে। কিন্তু এত চোখ জুড়োনো জুটি যে বেশিদিন সুখে থাকবে না কে জানতো!"

বর্তমান সমাজ নারী স্বাধীনতার কথা বলে। অথচ সন্তানকে বড় হতে হয় পিতৃ পরিচয়ে। মায়ের পরিচয় সেখানে গৌণ। তবে আজকাল 'সিঙ্গেল মাদার' হয়েছেন অনেকেই। মূলত স্বাবলম্বী মেয়েরাই তা সফল করতে পেরেছেন। কিন্তু সমাজের 'লাল' চোখকে আটকানোর উপায় কী? প্রশ্ন তুলেছেন নেটিজেনদের একাংশ। লেখিকা তসলিমা নাসরিন তাই বলেছেন, "নিশ্চয়ই মেয়েটি স্বনির্ভর। আসলে স্বনির্ভর এবং সচেতন হলে, আত্মবিশ্বাস এবং আত্মসম্মান যথেষ্ট থাকলে নিজের সন্তানের অভিভাবক নিজেই হওয়া যায়। নিজের সন্তানকে নিজের পরিচয়েই বড় করা যায়।" নুসরত যশের সম্পর্কের মাঝে এসেছেন অভিনেতা যশ দাশগুপ্ত। সংবাদ মাধ্যমে গুজব নিখিলের সঙ্গে সম্পর্ক ভেঙে যশকেই বিয়ে করতে পারেন নুসরত। এরপরই পুরুষতান্ত্রিক সমাজের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন লেখিকা। তিনি বলেছেন, "এক জনকে ত্যাগ করে আরেক জনকে বিয়ে করলে খুব যে সুখময় হয়ে ওঠে জীবন তা তো নয়। দ্বিতীয় বিষময় জীবন থেকে বাঁচতে তাহলে কি আবার আরেকটি বিয়ে করতে হবে? তাহলে এ রেসের শেষ হবে না, কাংক্ষিত পুরুষের দেখাও মিলবে না। স্বাধীনচেতা নারীর কাংক্ষিত পুরুষ কল্পনায় থাকে, বাস্তবে নয়।"

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

১০ এপ্রিল

নায়িকাদের মত ঈদের দিনে সেজে উঠুন আপনিও, রইল ঈদের শুভেচ্ছা

Mehazabien eid
২৮ ফেব্রুয়ারি

কফি হাউসের বইচিত্র সভাগৃহে গতকাল আয়োজিত হল এক বিশেষ আলোচনা সভা

Mrinal sen conference 1
১২ জানুয়ারি

সকলকে স্বামীজির মতাদর্শ মেনে চলার পরামর্শ অভিষেকের

Abhishek Swami ji
২ নভেম্বর

শ্রীমতী নির্মলা বন্দ্যোপাধ্যায়ের বয়স ৮৭ বছর

abhijit banerjee
২৪ অক্টোবর

এদিন ফিরহাদ হাকিমের কন্যার সঙ্গে ফ্রেমবন্দি হয়েছেন নুসরত জাহান

Nusrat dasami
২৩ অক্টোবর

লাল শাড়ি হোক বা ব্লেজার, ভিন্ন সাজে হয়ে উঠুন মধ্যমণি

Subhashree Ganguly pujo
২১ অক্টোবর

পরিবেশ সচেতনতা থেকে স্কুলের দিন, কী কী ভাবে সেজে উঠবে এবার পুজোর থিম?

Hatibagan kundu Bari
২০ অক্টোবর

দুর্গা পুজোর মেট্রো গাইড দেখে নিন এক নজরে

Kolkata metro
৩০ সেপ্টেম্বর

ডেঙ্গু নিয়ে সতর্ক থাকতে হবে, প্রচার চালাতে হবে : ফিরহাদ হাকিম

Mamata Firhad
২৮ আগস্ট

অভিনেত্রী ব্যস্ত 'মেন্টাল' ছবির শুটিংয়ে

Nusrat Yash Vacation
২০ আগস্ট

যাদবপুর-সহ নানা বিষয়ে তাঁকে প্রশ্ন করা হলেও, কোনও উত্তর দেননি ডায়মন্ডহারবারের সাংসদ

Abhisekh White sit boom
১২ আগস্ট

৫ ঘণ্টারও বেশি চেষ্টা করার পর চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করে

dead body 2
১১ আগস্ট

তীর্যক মন্তব্যের ভীড় নুসরতের কমেন্ট বক্সে

Nusrat jama masjid