Russia Ukraine War: শান্তির পক্ষে সওয়াল ভারতের, জার্মানি অস্ত্র সাহায্য ইউক্রেনের জন্য

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/02/2022   শেষ আপডেট: 27/02/2022 10:20 a.m.
facebook.com/zelenskiy.official

সাহায্যের হাত বাড়ালেন এলন মাস্ক, ইউক্রেনে মজুত অত্যাধুনিক স্টার লিঙ্ক স্যাটেলাইট

রাশিয়া-ইউক্রেন (Russia-Ukraine) নিয়ে ভারতের অবস্থান কী? রাষ্ট্রপুঞ্জের (UN) নিরাপত্তা পরিষদে আমেরিকার আনা নিন্দা প্রস্তাবে ভারত সমর্থন জানায়নি। তারপরেই মনে করা হয়েছিল রাশিয়ার পক্ষে ভারতের পূর্ণ সমর্থন রয়েছে। কিন্তু বাস্তবে ভারত নিরপেক্ষ অবস্থান নিয়েছে, বলছেন আন্তর্জাতিক বিশ্লেষকদের একাংশ। যদিও ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি (Volodymyr Zelenskyy) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) ফোন করার পর সেই সমীকরণ অনেকটাই বদলে গেল। তারপরেই ভারত যুদ্ধবিরোধী মন্তব্য করল। এখানেই শেষ নয়, যুদ্ধবিরোধী পদক্ষেপে শান্তি ফেরাতে প্রয়োজনে ভারত মধ্যস্থতা করতেও প্রস্তুত জানিয়ে দিল নয়াদিল্লি।

শনিবার বিকেল নাগাদ ভ্লাদিমির জেলেনস্কির ফোন আসে নরেন্দ্র মোদীর কাছে। যুদ্ধ থামাতে ভারতকে পাশে চায় ইউক্রেন। আর তারপরেই ভারতের তরফে এক বিবৃতি মারফত দুই দেশের বিবাদ মিটিয়ে নেওয়ার অনুরোধ জানানো হয়। ভারতের তরফে এক বিবৃতি মারফত বলা হয়, দুই দেশের সংগ্রামে প্রাণহানি ও সম্পত্তি হানির ঘটনা ঘটছে। যার পরিস্থিতি অতি উদ্বেগজনক। এইভাবে হিংসা না ছড়িয়ে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করা যায়। পাশাপাশি ইউক্রেনে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী।

এদিকে ইউক্রেনের জন্য জার্মানি অস্ত্র সাহায্যের ঘোষণা করল। জার্মান প্রশাসনের তরফে এক বিবৃতি মারফত জানানো হয়েছে ১ হাজার ট্যাঙ্ক ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র ও ৫০০টি 'স্ট্রিঙ্গার' ক্লাস সারফেস-টু এয়ার মিসাইল শিগগিরি ইউক্রেন সেনার কাছে পৌঁছে দেবে জার্মানি। এর আগে ইউক্রেন সেনাকে পাঁচ হাজার হেলমেট দেওয়ার কথা ঘোষণা করেছিল। সেই নিয়ে ইউক্রেন কটাক্ষ করতেও ছাড়েনি। তবে পূর্বের সমস্ত বৈরিতা ভুলে ইউক্রেনের পাশে দাঁড়াল জার্মানি।

-

ইউক্রেনের সাহায্যে এগিয়ে এলেন এলন মাস্ক। ইউক্রেনের এক মন্ত্রীর আবেদনে তিনি এগিয়ে এলেন। যুদ্ধের কারণে ইউক্রেনের ইন্টারনেট পরিষেবা বিঘ্নিত। বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে যাওয়ার সম্ভাবনা। আর এর মধ্যেই বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি এলন মাস্কের সংস্থা স্পেস এক্সের তরফে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়েছে। এবার স্পেস এক্সের স্টার লিঙ্ক উপগ্রহ ইউক্রেনে ইন্টারনেট পরিষেবা প্রদান করবে।