Pakistan Floods: ভয়াবহ বন্যার জের! ভারত থেকে সব্জি আমদানিতে 'সম্মতি' পাকিস্তানের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/08/2022   শেষ আপডেট: 30/08/2022 9:16 a.m.
https://twitter.com/spinbaaz

"পাকিস্তানে বন্যায় সৃষ্ট ধ্বংসযজ্ঞ দেখে দুঃখিত" সমবেদনা জানিয়ে টুইট নরেন্দ্র মোদীর

পাকিস্তানের বন্যা পরিস্থিতি ভয়াবহ। বন্যা পরিস্থিতির জেরে শাক-সব্জি ও ফলের বাজার আগুন। পেঁয়াজ, টম্যাটোর বাজার আগুন। অবশেষে ভারত থেকে সব্জি আমদানিতে সবুজ সংকেত দিল পাকিস্তান। সেদেশের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, পাকিস্তানের বর্তমান অর্থমন্ত্রী মিফতা ইসমাইল অবশেষে ভারত থেকে কাঁচা সব্জি আমদানিতে সবুজ সংকেত দিয়েছে।

স্থানীয় জিও নিউজ টিভিকে তিনি সোমবার বলেছেন, "আমরা ভারত থেকে সবজি আমদানির বিষয়টি বিবেচনা করতে পারি।" তিনি আরও বলেছেন, তুরস্ক এবং ইরানও অন্য বিকল্প হতে পারে। রেকর্ড মৌসুমি বৃষ্টিপাতের কারণে সৃষ্ট অভূতপূর্ব আকস্মিক বন্যা ৩৩ লক্ষের বেশি মানুষকে প্রভাবিত করে ব্যাপক ক্ষতি করেছে।

বন্যায় আপাতত জেরবার পাকিস্তান। লাহোর তথা পাঞ্জাব প্রদেশের একাধিক ফল এবং সবজির বাজারে অত্যন্ত চড়া দামে বিক্রি হচ্ছে সামগ্রী। একটি স্থানীয় বাজারের পরিসংখ্যান অনুযায়ী, লাহোর বাজারে প্রতি কেজি টম্যাটোর দাম ৫০০ টাকা এবং প্রতি কেজি পেঁয়াজের দাম ৪০০ টাকা। বালুচিস্তান, সিন্ধ এবং দক্ষিণ পাঞ্জাবের একাধিক জায়গায় আগামী দিনে ব্যাপক বাড়তে পারে দাম। বন্যার কারণে এই সমস্ত জায়গাগুলো এমনিতেই বেশ চাপের মুখে। সবজি বিক্রেতাদের আশঙ্কা আগামী দিনে অগ্নিমূল্য হবে শাক-সবজির দাম।

গোটা পরিস্থিতির দিকে নজর রেখেছে ভারত। গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পাকিস্তানের বন্যা পরিস্থিতির জন্য সমবেদনা জানিয়েছেন। তিনি এক টুইট বার্তায় বলেছেন, "পাকিস্তানে বন্যায় সৃষ্ট ধ্বংসযজ্ঞ দেখে দুঃখিত। আমরা হতাহতদের পরিবার, আহত এবং এই প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত সকলের প্রতি আন্তরিক সমবেদনা জানাই এবং স্বাভাবিক অবস্থার দ্রুত পুনরুদ্ধারের আশা করি।"