ভারতের ধর্মীয় স্বাধীনতা বিঘ্নিত, মার্কিন সরকারের রিপোর্টের প্রেক্ষিতে কী বলল ভারতের বিদেশ মন্ত্রক!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/07/2022   শেষ আপডেট: 03/07/2022 8:46 a.m.
-

ধর্মীয় স্বাধীনতা বিষয় নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আবারও সংঘাতে ভারত সরকার

ভারতের ধর্মীয় স্বাধীনতা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি করার রিপোর্টকে আরও একবার পক্ষপাতদুষ্ট এবং বেঠিক বলে দাবি করেছে ভারতীয় বিদেশ মন্ত্রক। মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারের তরফ থেকে কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়স ফ্রিডম ভারতের ধর্মীয় স্বাধীনতা নিয়ে একটি রিপোর্ট তৈরি করেছিল। সেই রিপোর্টের পরিপ্রেক্ষিতে ভারত সরকারের বক্তব্য, এই রিপোর্ট ভারতের বহুত্ববাদকে না বুঝে অবিবেচকের মত তৈরি করা হয়েছে। এই রিপোর্ট সম্পূর্ণভাবে পক্ষপাতদুষ্ট এবং সম্পূর্ণ ভ্রান্ত।

এদিন ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বললেন, 'আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে পেশ করা ধর্মীয় স্বাধীনতা নিয়ে রিপোর্ট দেখেছি। এটি সম্পূর্ণভাবে পক্ষপাতদুষ্ট এবং অসত্য। রিপোর্ট দেখে বোঝা যাচ্ছে, ভারত সম্পর্কে তাদের জ্ঞান সম্পূর্ণ নয়। এমনকি ভারতের সাংবিধানিক পরিকাঠামো, বহুত্ববাদ থেকে শুরু করে গণতান্ত্রিক ব্যবস্থা সবকিছুর ব্যাপারেই তাদের ধারণা অস্পষ্ট। মার্কিন যুক্তরাষ্ট্রের কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম এর আগেও বারবার ভারতের বিভিন্ন ঘটনার ভুল ব্যাখ্যা করে ভারতের ধর্মীয় সংহতি নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছে। এর পিছনে নির্দিষ্ট এজেন্ডা থাকতে পারে। এই ধরনের বিকৃত রিপোর্ট মার্কিন যুক্তরাষ্ট্রের কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিওস ফ্রিডমের গ্রহণযোগ্যতাকে বারবার প্রশ্নের মুখে ফেলছে।'

প্রসঙ্গত উল্লেখ্য, জুন মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের তরফ থেকে এই রিপোর্ট পেশ করা হয়েছিল। এই রিপোর্টে ভারত থেকে শুরু করে চীন, পাকিস্তান, আফগানিস্তান এবং আরো ১১ টি দেশের ধর্মীয় স্বাধীনতা নিয়ে চিন্তা ব্যক্ত করা হয়েছিল। এছাড়াও জো বাইডেনের প্রশাসনকে এই দেশগুলিকে ধর্মীয় স্বাধীনতায় খামতি রয়েছে, এই বিষয়টি চিহ্নিত করতে সুপারিশ করা হয়েছে। ইন্টারন্যাশনাল রিলিজিয়স ফ্রিডমের কমিশনার অরুনিমা ভার্গব অভিযোগ জানিয়েছেন, ভারত সরকারের আধিকারিকরা বারবার মুসলমান এবং খ্রিস্টানদের উপরে ধর্মীয় হেনস্থা এবং ধর্মীয় পক্ষপাতকে সহ্য করে এসেছে। এই বক্তব্যকে সমূলে প্রত্যাখ্যান করেছে ভারতীয় বিদেশ মন্ত্রক।