নাসার মুকুটে জয়ের পালক, মঙ্গলে সফল হল হেলিকপ্টারের উড়ান

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/04/2021   শেষ আপডেট: 19/04/2021 5:20 p.m.
চার পাউন্ডের এই হেলিকপ্টারকে পরিকল্পনা অনুযায়ী মঙ্গলের জেজেরো ক্রাটার থেকেই ওড়ানো হয়েছে twitter.com/JPMajor/

চার পাউন্ডের এই হেলিকপ্টারকে পরিকল্পনা অনুযায়ী মঙ্গলের জেজেরো ক্রাটার থেকেই ওড়ানো হয়েছে

নাসার মুকুটে ফের জয়ের শিরোপা, সফল ভাবে মঙ্গলে পৌঁছাল হেলিকপ্টার। আমেরিকান মহাকাশ সংস্থা (American space agency) সফল ভাবে একটি ছোট হেলিকপ্টারটি পরিচালনা করতে সক্ষম হয়েছেন বলেই খবর। এই যানটির নাম ইনজেনুইটি (Ingenuity)। গতকাল এই বিষয়ে নাসার তরফেও জানানো হয়েছিল, "১৯ এপ্রিল সোমবার ইনজেনুইটি প্রথমবার মঙ্গলের মাটিতে উড়বে। তার কিছুক্ষণ পর থেকেই পৃথিবীর কাছে তথ্য আসা শুরু হবে।" আর সেই মতোনই খবর, সফল উড়ান সম্পন্ন হয়েছে এই যানের।

অপেক্ষার অবসান হতেই আমেরিকান মহাকাশ সংস্থা নিজেদের সাফল্যে খুশি, তাঁদের দাবি, পরবর্তীতে আরও দুঃসাহসিক কিছু আসছে। খবর, চার পাউন্ডের এই হেলিকপ্টারকে পরিকল্পনা অনুযায়ী মঙ্গলের জেজেরো ক্রাটার থেকেই ওড়ানো হয়েছে। ৩০ সেকেন্ড ধরে উড়বে এই কপ্টারটি, এমনটাই জানানো হয়েছিল। এমনকি পারসেভেব়্যান্স রোভারের ছবিও তুলবে এটি।

উল্লেখ্য, কিছুদিন আগেই হেলিকপ্টার ইনজেনুইটির ছবি প্রকাশ করেছে নাসা। এই যানের মধ্যস্থ হিটার ৪৫ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় রাখে কপ্টারটিকে। তবে চিন্তার বিষয় মঙ্গলে তাপমাত্রা রাতের দিকে মাইনাস ১৩০ ডিগ্রি ফারেনহাইটে নেমে যায়। তাই ইনজেনুইটিকে নিয়ে চিন্তা রয়েছে এখনও। এছাড়াও এর বায়ুমণ্ডল পৃথিবীর বায়ুমণ্ডলের মাত্র ১ শতাংশ। পৃথিবীতে দিনের বেলা যতটা এনার্জি আসে মঙ্গলে তার প্রায় অর্ধেক পরিমাণ সৌরশক্তি প্রাপ্ত হয়।