মধ্যরাত্রে মেক্সিকো উপসাগরে স্প্ল্যাশডাউন, পৃথিবীতে ফিরল স্পেস‌এক্সের চার নভোচারী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/05/2022   শেষ আপডেট: 06/05/2022 5:28 p.m.
ইন্সপিরেশন ৪ https://twitter.com/SpaceX

৬ মাস পর পৃথিবীতে ফিরেছেন নভোচারীরা

ছয়মাস পর অবশেষে পৃথিবীতে ফিরল স্পেস‌এক্সের নভোচারীরা। শুক্রবার মধ্যরাতে মেক্সিকো উপসাগরে স্প্ল্যাশডাউনের সাথে সাথে চার মহাকাশচারী পৃথিবীর মাটিতে অবতরণ করল। এদের মধ্যে রাজা চারি, টম মার্শবার্ন এবং কায়লা ব্যারন নাসার অ্যাস্ট্রোনট এবং জার্মান ম্যাথিয়াস মাউর ইউরোপিয়ান স্পেস এজেন্সির সদস্য। মাউর জানান, "এটি একটি ছয় মাসের মিশনের সমাপ্তি, কিন্তু আমি মনে করি মহাকাশের স্বপ্ন বেঁচে আছে।"

সদ্য ফিরে আসা মহাকাশচারীরা জানাচ্ছেন যে তাদের মিশনটি প্রাক্তন মহাকাশচারী যারা এপ্রিলে ফিরে এসেছেন তাদের পরামর্শ মেনে চলায় সুগঠিত হয়েছে। অন্যদিকে, স্পেস‌এক্স স্টেশনটিও অতিথি নিবাসের জন্য প্রায় উপযুক্ত হয়ে উঠছে। তবে নেতিবাচক প্রভাব‌ও রয়েছে। তা হল, নভেম্বরের মাঝামাঝি সময়ে রাশিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য একটি স্যাটেলাইট উড়িয়ে দেওয়ার পরে তাদের মহাকাশ জাঙ্কে একটি বিপজ্জনক স্পাইকের সাথে লড়াই করতে হয়েছিল। আর এর ফলে পৃথিবীর কক্ষপথ জুড়ে ১৫০০ এরও বেশি টুকরো টুকরো ছড়িয়ে রয়েছে।

প্রসঙ্গত, রাশিয়া ইউক্রেন যুদ্ধাবস্থায় রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে‌ও ঠান্ডা লড়াই লক্ষ্য করা গিয়েছে। এমতবস্থায় রাশিয়ান নভোচারী ক্রুমেটদের পাশে দাঁড়িয়েছেন অন্যান্যরা। হিউস্টন এবং মস্কোর ফ্লাইট কন্ট্রোলাররাও বরাবরের মতো সহযোগিতা অব্যাহত রেখেছে। নতুন কমান্ডার ওলেগ আর্টেমিয়েভতার একজন রাশিয়ান, তিনি তাঁর ক্রুমেটদের ভাই ও বোন হিসাবে বর্ণনা করেছেন। প্রসঙ্গত উল্লেখ্য, টম মার্শবার্নের তৃতীয় স্পেসফ্লাইট ছিল এটি এবং তার সাথে ফিরে আসা তিনজনের প্রথম। চারি এবং ব্যারনের পরবর্তী স্টপ হতে পারে চাঁদ। নাসার আর্টেমিস চাঁদে অবতরণ কর্মসূচির জন্য বাছাই করা ১৮ জন মার্কিন মহাকাশচারীর মধ্যে তারা‌ও রয়েছেন।