করোনা পরীক্ষায় বাজারে আসছে ”ফেলুদা”- মাত্র ৫০০ টাকায় হবে পরীক্ষা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/10/2020   শেষ আপডেট: 05/10/2020 10:19 p.m.
bbc.com

প্রেগনেন্সি টেস্টের মতো কাগজেই হবে করোনা পরীক্ষা, চাইনা কোনো মেশিন

কাউন্সিল অফ সাইন্টিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (CSIR) এর বিজ্ঞানীরা আবিষ্কার করলো করোনা পরীক্ষার কিট। “ফেলুদা” নামের এই কিট ইতিমধ্যেই ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার থেকে ছাড়পত্র পেয়ে গেছে। ফলে এবার CSIR চাইলেই বাজারে আনতে পারে তাদের কিট।

সত্যজিৎ রায়ের গোয়েন্দা চরিত্র ফেলুদা। খুবই তীক্ষ্ম বুদ্ধির এই গোয়েন্দার বিশেষত্ব কোনো প্রশ্নে তাঁর উত্তর দেওয়ার ক্ষমতা এবং তার নির্ভুলতা। এই টেস্ট কিট হয়তো সেই কারণেই ফেলুদার নামে।

CSIR-IGIB South Campus By Singhprtk - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=67577511

আনুমানিক ৫০০ টাকা খরচে পাওয়া যাবে এই টেস্ট কিট। আর এতে ফলাফলও পাওয়া যাবে ১ ঘণ্টার মধ্যেই। CSIR থেকে জানা যাচ্ছে এই কিটের মাধ্যমে পরীক্ষায় ৯০ শতাংশের বেশি ক্ষেত্রেই ঠিক ফলাফল আসছে। এই কিট প্রধানত কাগজ নির্ভর। এই কিটে নেওয়া স্যাম্পেল পরীক্ষা করতে আলাদা করে কোন মেশিন বা এক্সপার্টের দরকার নেই। যেকোনো ল্যাবেই করা যাবে এই পরীক্ষা। প্রেগনেন্সি কিটের মতোই এটা কাজ করে। রং বদলে জানিয়ে দেয় নোবেল করোনা ভাইরাসের উপস্থিতি।

এই মুহুর্তে ভারতে কোভিড টেস্ট করাতে আনুমানিক ২৪০০ টাকা খরচ। 'ফেলুদা' নামের এই কিট বাজারে এলে সাধারণ মানুষের কাছে করোনা পরীক্ষা করা অনেক সহজ হয়ে যাবে বলে আশা করা যায়।