Neeraj Chopra: ফের বিশ্বজয়! বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রুপো জিতলেন নীরজ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/07/2022   শেষ আপডেট: 24/07/2022 8:26 a.m.
https://twitter.com/India_AllSports

ভারতের ইতিহাসে প্রথম বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পদক জয়

সোনার ছেলে নীরজ চোপড়াকে (Neeraj Chopra) নিয়ে দেশের মানুষ ফের পদক জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছিলেন। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে (The World Athletics Championships) নীরজ চোপড়ার পদক জয় ছিল কেবল সময়ের অপেক্ষামাত্র। যোগ্যতা অর্জন পর্বে প্রথম থ্রোয়েই বাজিমাত করেছিলেন। পৌঁছে গিয়েছিলেন বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে।

শুরুতেই তিনি ফাউল করে বসেন। তবে দ্বিতীয় পর্বে ৮২.৩৯ মিটার থ্রো করেন। দ্বিতীয় রাউন্ড শেষে তিনি তখন পঞ্চম স্থানে। নিজের সেরাটা দিতে পারলেই পদক জয় হাতের মুঠোয়। কিন্তু তৃতীয় পর্বে ৮৬.৩৭ মিটার থ্রো করেন। নিজের অবস্থান চতুর্থ স্থানে। এরপরেই চতুর্থ রাউন্ডে আচমকাই ঘুরে যান নীরজ চোপড়া। ৮৮.১৩ মিটার থ্রো করে একেবারেই দ্বিতীয় স্থানে। পঞ্চম বারে ফের ফাউল। যদিও তখনও তিনি দ্বিতীয় স্থানেই। তবে শেষমেশ রৌপ্য পদকেই থামতে হয়। প্রথম হলেন আন্ডারসন পিটারস।

এবারের প্রতিযোগিতায় নীরজ চোপড়া তাঁর স্বভাবসিদ্ধ ভঙ্গিতে এগিয়ে চলছিলেন। কোন বাড়তি উচ্ছ্বাস নয়, কোন মানসিক চাপ নেওয়ার প্রয়োজন নেই বলে নিজেই তিনি জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, "অ্যাথলেটিক্স খুব সহজ বিষয়। যখন ছুঁড়ছ, তখন সব থেকে দূরে ছুঁড়তে হবে। যখন লাফাচ্ছ, তখন সব থেকে উঁচুতে লাফাতে হবে। যখন দৌড়াচ্ছ, তখন সব থেকে দ্রুত দৌড়াতে হবে।"

ঠিক পাঁচ বছর আগে ২০১৭ সালে যোগ্যতা অর্জন পর্বে ব্যর্থ হয়ে ফিরে এসেছিলেন অলিম্পিক্সে স্বর্ণপদক জয়ী এই বিশ্ব চ্যাম্পিয়ন। আর এবার পদক জয়ের দোরগোড়ায় পৌঁছে গিয়েছিলেন আগেই। এবার ফাইনালে টানটান উত্তেজনায় দ্বিতীয় হলেন। জিতলেন রুপো।