সোনার মেয়ে নিখাত জারিন! বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে সোনার মুকুট নিখাত জারিনের মাথায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/05/2022   শেষ আপডেট: 20/05/2022 7:44 a.m.
https://twitter.com/narendramodi

মেরি কম, সরিতা দেবী প্রমুখের পর পঞ্চম ভারতীয় হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন নিখাত জারিন

মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপ (Women's World Championship) প্রতিযোগিতায় সোনা জিতলেন ভারতের নিখাত জারিন (Nikhat Zareen)। ৫২ কেজি বিভাগে প্রতিপক্ষ থাইল্যান্ডের জিটপং জুটামাসকে কার্যত উড়িয়ে দিলেন। ম্যাচের ফলাফল ৫-০। মেরি কম, সরিতা দেবী প্রমুখের তালিকায় এবার নিখাত জারিনের নাম।

কে এই নিখাত জারিন? জন্ম তেলেঙ্গানায়। বাবা মহম্মদ জামিল আহমদের কাছে বক্সিংয়ের হাতে খড়ি। ২৫ বছর বয়সী এই জারিন তেলেঙ্গানার একটি ব্যাঙ্কে কর্মরতা। জীবনের নানা উত্থান-পতনেও তাঁর অবিচল লড়াই, আজ পৌঁছে দিয়েছে সফলতার এই সিঁড়িতে। বিশ্বের এতবড় মঞ্চে নিজের সেরাটা দিয়েছেন, দেশের নাম উজ্জ্বল করেছেন।

২০১১ সালে তুরস্কে অনুষ্ঠিত যুব বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন নিখাত জারিন। ২০১৪ সালে বুলগেরিয়াতে পেয়েছিলেন রুপো। সেই বছরেই সার্বিয়াতে আন্তর্জাতিক নেশনস কাপে সোনা জিতেছিলেন তিনি। তাইল্যান্ড ওপেনে ২০১৯ সালে রুপো জেতেন জারিন। আর তখন থেকেই সংবাদমাধ্যমের শিরোনামে উঠে আসে জারিনের নাম। আর এবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতে নিজের নামটি স্মরণীয় করে রাখলেন।

দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রশংসার বন্যা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক টুইট বার্তায় শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন, "'আমাদের বক্সাররা দেশকে গর্বিত করেছে! মহিলা বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে একটি দুর্দান্ত স্বর্ণপদক জয়ের জন্য নিখাত জারিনকে অভিনন্দন। একই প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদক পাওয়ার জন্য আমি মনীষা মৌন এবং পারভীন হুদাকেও অভিনন্দন জানাই।"