পূজারা এবং রাহানের ক্যারিয়ারে কি ইতি? বিতর্কের মাঝে অবশেষে মুখ খুললেন কোহলি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/01/2022   শেষ আপডেট: 14/01/2022 9:56 p.m.
-

পুজারা এবং রাহানের ক্যারিয়ার নিয়ে কি বললেন কিং কোহলি?

দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকেই বিষয়টি নিয়ে কিছুটা ধারণা মিলছিল। ভারতের দুই লেজেন্ডারি টেস্ট ব্যাটসম্যান অজিঙ্কা রাহানে এবং চেতেশ্বর পূজারার ক্যারিয়ার নিয়ে কম কাটাছেঁড়া হয়নি এই কয়দিনে। ভারতীয় ক্রিকেট দলের তরফ থেকে বারংবার সুযোগ দেওয়া সত্ত্বেও খুব একটা ভালো কিছু পারফরম্যান্স করতে পারেননি এই দুই ক্রিকেটার। তবে শুধুমাত্র দক্ষিণ আফ্রিকা সিরিজ নয়, এই ট্র্যাডিশন প্রায় বছরের পর বছর ধরে চলে আসছে। একটা সময়ে ভারতের টেস্ট দলের অধুনা রাহুল দ্রাবিড় নামে চিহ্নিত হতেন যিনি, অর্থাৎ চেতেশ্বর পুজারা, তার ক্যারিয়ার আজকে প্রায় শেষের পথে।

দক্ষিণ আফ্রিকায় ২-১ ব্যবধানে পরাজয়ের পর ভারতের আকাশে বাতাসে বর্তমানে একটাই কথা ঘোরাফেরা করছে, আজিঙ্কা রাহানে এবং চেতেশ্বর পুজারাকে নিয়ে কি করবে ভারতীয় ক্রিকেট বোর্ড? দায়িত্ব নেবেন বিরাট কোহলি? নাকি পুরোটাই ভারতীয় ক্রিকেট বোর্ডের কাধে ঠেলে দেবেন ক্যাপ্টেন? অবশেষে আজ সেই নিয়ে মুখ খুললেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তিনি বললেন, আমাদের দলের অভিজ্ঞ দুজন ব্যাটসম্যান দীর্ঘ কয়েক বছর ধরে ভারতের জন্য ভালো খেলেছেন। বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় চেতেশ্বর পুজারা এবং অজিঙ্কা রাহানে নিজেদের সেরাটা দিয়ে চেষ্টা করেছেন। হয়তো এই সিরিজে তাদেরকে আমরা ছন্দে দেখতে পাইনি। তবে তাদের ক্রিকেট ক্যারিয়ার নিয়ে আপাতত আমি কোনো মন্তব্য করতে চাইছি না। যা সিদ্ধান্ত নেবে, তা বিসিসিআই নিজেই নেবে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ হারের পর শনিবার একটি প্রেস কনফারেন্সে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন কিং কোহলি। সেখানেই তিনি বলেন, এই সিরিজে প্রথম থেকেই ভারতীয় ব্যাটসম্যানরা খুব একটা ভালো খেলতে পারছিলেন না। দক্ষিণ আফ্রিকার মত একটি পিচে যেখানে বিশ্বের সবথেকে সেরা কিছু ফাস্ট বোলার বল করছেন, সেখানে তাদের সামনে ব্যাট করা খুব একটা সহজ বিষয় নয়। সেঞ্চুরিয়ানে আমরা ভালো পারফর্মেন্স দিতে পারলেও, পরবর্তীতে আমাদের পারফরম্যান্স খারাপ হয়েছে। তাই আমাদের এই পরাজয়।

তিনি আরো বললেন, এই সিরিজে পুজারা এবং রাহানে নিজেদের সেরাটা দিয়ে খেলতে পারেননি। কিন্তু শুধুমাত্র একটি সিরিজ এর উপর নির্ভর করে তাদের ভবিষ্যতের ব্যাপারে কোন কথা বলা ঠিক হবে না। এই সিরিজ শুরুর আগে আজিঙ্কা রাহানের সঙ্গে একাধিক ঘটনা ঘটে গিয়েছে। এতদিন পর্যন্ত ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়ক ছিলেন আজিঙ্কা রাহানে। কিন্তু এই সিরিজের আগে তিনি তার পদমর্যাদা হারান। কিন্তু তবুও ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যানকে দক্ষিণ আফ্রিকায় পাঠানো হয়েছিল। অধিনায়ক বিরাট কোহলি বলেন, 'বল আমরা যতই ভালো করি না কেন, ব্যাটিং আমাদের ভালো করতে হবেই। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টিকে থাকতে চাইলে শুধু মাত্র বোলিং দিয়ে কোন লাভ হবে না। উল্টোদিকেও তাবড় তাবড় বোলাররা রয়েছেন। তাই আমি ভবিষ্যতের ব্যাপারে এখানে বসে বসে কোনো মন্তব্য করতে পারব না। কোনো রকম কোনো আলোচনার ক্ষেত্রে আমি নেই। কোন ক্রিকেটারের ভবিষ্যৎ কি হবে, সেটা খুঁজে বের করা আমার কাজ নয়। আমি আগেও বলেছি এবং আবারও বলছি, পুজারা এবং রাহানের মত ব্যাটসম্যান টেস্ট ক্রিকেটে ভারতের জন্য অনেক অবদান রেখেছেন। অনেক কঠিন এবং গুরুত্বপূর্ণ জায়গায় চাপের মুখে ভালো ইনিংস খেলে তারা ভারতকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দিয়েছেন বেশ কিছু ক্ষেত্রে। দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে আপনারা সকলেই দেখেছেন, চেতেশ্বর পুজারা এবং আজিঙ্কা রাহানে যদি ভালো না খেলতেন, তাহলে আমরা দক্ষিণ আফ্রিকার সামনে লড়াই করার পরিস্থিতিতেও থাকতাম না।'

ক্যাপ্টেন কোহলি আরো যোগ করলেন, 'এই ধরনের পারফরম্যান্স আমরা গোটা দলের থেকে আশা করি। তবে দুজন অভিজ্ঞ ক্রিকেটারের ভবিষ্যৎ নিয়ে এই মুহূর্তে কোন কথা বলা আমার সঠিক হবে না। তারা দুজন ভারতীয় টেস্ট ক্রিকেটের অত্যন্ত অভিজ্ঞ ব্যাটসম্যান এবং টেস্ট ক্রিকেটের ক্ষেত্রে আমার থেকেও বেশি অভিজ্ঞতাসম্পন্ন তারা। এরপরে সমস্ত সিদ্ধান্ত ভারতের টিম নির্বাচকদের। তারা যা ঠিক করবেন সেটাই এতদিন হয়ে এসেছে এবং ভবিষ্যতেও সেটাই হবে। এই মুহূর্তে আমি এখানে বসে বসে তাদের ভবিষ্যৎ ক্যারিয়ার নিয়ে কোনরূপ মন্তব্য করতে পারবোনা।'