অধিনায়কত্ব ছাড়ছেন বিরাট কোহলি, জানালেন টুইটে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/09/2021   শেষ আপডেট: 16/09/2021 7:34 p.m.
বিরাট কোহলি Twitter

T-20 বিশ্বকাপের দলের অধিনায়ক আর থাকবেন না বিরাট কোহলি

ক্রিকেটের বিশ্বে আলোড়ন। T-20 বিশ্বকাপের দলের অধিনায়ক আর থাকবেন না বিরাট কোহলি (Virat Kohli)। অধিনায়কত্ব ছাড়ার ইচ্ছা প্রকাশ করে নিজেই টুইটে একথা জানিয়েছেন।

ভারতীয় টি-টোয়েন্টি ক্রিকেট দলের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা করলেন বিরাট কোহলি। অক্টোবর মাসে অনুষ্ঠিত হতে চলা আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই ভারতীয় টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়তে চলেছেন বিরাট। সোশ্যাল মিডিয়াতে বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে তিনি এই ঘোষণা করে দিলেন। যদিও বোর্ডের তরফ থেকে এখনো পর্যন্ত কোনরকম ঘোষণা করা হয়নি। বিরাট কোহলি জানিয়েছেন, ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী এবং তার সহ খেলোয়াড় তথা ভারতীয় দলের সহ-অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে দীর্ঘক্ষন আলোচনা করার পরেই বিরাট কোহলি এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন। এবং এই সিদ্ধান্তটি তিনি নিয়েছেন, শুধুমাত্র ভারতীয় দলকে আরো সমৃদ্ধ করার জন্যই।

দীর্ঘক্ষন ধরে ভারতীয় দলের তিনটি ফরম্যাটে নিয়মিত খেলে যাওয়া নিঃসন্দেহে বেশ চাপের ব্যাপার। তার সঙ্গে আবার ক্যাপ্টেন্সির চাপ। সব মিলিয়ে, প্রায় ৪-৫ বছর ধরে বিরাট কোহলির খেলা ধীরে ধীরে খারাপ হতে শুরু করেছিল। দীর্ঘদিন হয়ে গেলো তার ব্যাট থেকে কোন সেঞ্চুরি নেই। এই কারণেই মূলত নিজের ব্যাটিং এবং ওডিআই ও টেস্ট ক্রিকেটের অধিনায়কত্ব নিয়ে ফোকাস করতে চাইছেন বিরাট কোহলি। তিনি চাইছেন যাতে, টেস্ট এবং এক দিবসীয় ম্যাচে ভারতীয় দলকে তিনি আরো ভালোভাবে এগিয়ে নিয়ে যেতে পারেন।

ইনস্টাগ্রাম এবং টুইটারে একটি দীর্ঘ পোস্ট লিখে বিরাট কোহলি জানালেন, " রবিদা এবং রোহিতের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করার পরেই আমি আনুষ্ঠানিকভাবে ভারতীয় টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত গ্রহণ করেছি। দুবাইতে আগামী অক্টোবর মাসে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই আমি ভারতীয় টি-টোয়েন্টি ক্রিকেট দলের অধিনায়কত্ব ছেড়ে দিচ্ছি। " তবে কোহলি জানিয়েছেন, ভারতীয় টি-টোয়েন্টি দলে তিনি একজন ব্যাটসম্যান হিসেবে থাকবেন।

পাশাপাশি তিনি আরো লিখেছেন, " আমি বিসিসিআই সেক্রেটারি জয় শাহ, প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি এবং সমস্ত সিলেক্টরদের সঙ্গে এই বিষয়টি নিয়ে কথা বলেছি। আমি ভারতীয় টি-টোয়েন্টি ক্রিকেট দলের একজন সর্বক্ষণের সদস্য হিসেবে খেলতে চাই। পাশাপাশি, এই ভারতীয় দলকে আমি আমার সবথেকে ভালো পারফর্মেন্স দিতে চাই।" তার কথায়, " আমি টেস্ট এবং একদিবসীয় ম্যাচে ভারতীয় দলকে সঠিকভাবে এগিয়ে নিয়ে যেতে চাই। দীর্ঘ ৮ - ৯ বছর ধরে ভারতীয় দলে একজন খেলোয়াড় হিসেবে থাকা এবং ৫ - ৬ বছর ধরে তিনটি ফরম্যাটে অধিনায়কের ভূমিকা পালন করা আমার জন্য অত্যন্ত চাপের হয়ে যাচ্ছিল। এই কারণেই আমি টি-টোয়েন্টি ক্রিকেট দলের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছি। আমি মনে করি, টেস্ট ক্রিকেট এবং এক দিবসীয় ম্যাচে ভারতীয় দলকে আরো ভালোভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এটা খুব প্রয়োজন ছিল। আমি যতদিন টি-টোয়েন্টি ক্যাপ্টেন ছিলাম এবং আর যতদিন পর্যন্ত থাকবো ততদিন আমি আমার সমস্তটা টিমের জন্য দেওয়ার চেষ্টা করব।"

বিবৃতিতে বিরাট কোহলি আরও জানালেন, "আমি নিজেকে খুব ভাগ্যবান মনে করছি, যে আমি ভারতীয় ক্রিকেট দলে এতদিন ধরে খেলার সুযোগ পেয়েছি, এবং ভারতীয় দলে একজন অধিনায়কের ভূমিকা পালন করার সুযোগ পেয়েছি। আমার অধিনায়ক হওয়ার জার্নিতে যারা আমাকে এতদিন ধরে সাপোর্ট করেছেন আমি তাদের সকলকে ধন্যবাদ জানাতে চাই। তাদেরকে ছাড়া হয়তো আমি কিছুই করতে পারতাম না। ভারতীয় ক্রিকেট দলের সমস্ত সদস্য, সাপোর্ট স্টাফ, সিলেকশন কমিটি, আমার কোচ এবং প্রত্যেক ভারতীয় সমর্থক, যারা এতদিন ধরে আমাকে সমর্থন করেছেন, তাদের ছাড়া আমি হয়তো কিছুই করতে পারতাম না। আমি তাদের সকলকে আরো একবার ধন্যবাদ জানাতে চাই এবং আমি আশা রাখি, তারা ভবিষ্যতে এরকম ভাবেই ভারতীয় দলকে সমর্থন করবেন।"

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৪ সালে অস্ট্রেলিয়া ট্যুরের মাঝামাঝি সময়ে যখন মহেন্দ্র সিংহ ধোনি ভারতের টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত গ্রহণ করেন তখন টেস্ট দলের অধিনায়কত্ব নিজের কাঁধে তুলে নেন বিরাট কোহলি। ভারতীয় ক্রিকেট দলের তিনটি ফরম্যাটের সবথেকে ভালো কয়েকজন অধিনায়কের মধ্যে অবশ্যই বিরাট কোহলি একজন। ২০১৭ সালে যখন মহেন্দ্র সিং ধোনি সাদা বলের ক্রিকেটের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নেন, তারপর থেকেই তিনটি ফরম্যাটে ভারতীয় দলের অধিনায়কত্ব করতে শুরু করেন বিরাট কোহলি। অধিনায়ক হিসেবে বিরাট কোহলির সবথেকে প্রথম বড় টুর্নামেন্ট ছিল ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি, যেখানে ফাইনাল ম্যাচে পাকিস্তানের কাছে ভারত পরাজিত হয়।

তার পরেও বহুবার বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে একাধিক প্রশ্ন উঠেছে। কখনো তার ব্যাটিং নিয়ে, আবার কখনো তার আইপিএল ক্যারিয়ার নিয়ে। ভারতীয় টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে বিরাট কোহলি ভালো একজন খেলোয়াড় হিসেবে পরিচিত। কিন্তু, অধিনায়ক হিসেবে তিনি কতটা সফল সেটা নিয়ে প্রশ্ন চিহ্ন থেকেই যায়। যাইহোক, আগামী অক্টোবর মাসে সংযুক্ত আরব আমিরশাহীতে অনুষ্ঠিত হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে চলেছে বিরাট কোহলির টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে শেষ আন্তর্জাতিক বড় প্রতিযোগিতা। তারপরেই সম্ভাবনা রয়েছে, ভারতীয় টি-টোয়েন্টি ক্রিকেট দলের অধিনায়কত্ব নিজের কাঁধে তুলে নেবেন রোহিত শর্মা। আগামী ২৪ শে অক্টোবর দুবাইয়ে ভারত এবং পাকিস্তানের মধ্যে হতে চলেছে এই টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচ। আমরা আশা রাখি, টি-টোয়েন্টি বিশ্বকাপে জয়লাভ করেই নিজের জীবনের একটি অধ্যায় শেষ করুন বিরাট কোহলি। কারণ কথায় বলে, সব ভালো তার, শেষ ভালো যার।