একদিনের ক্রিকেট থেকেও কি অধিনায়কত্ব ছাড়বেন বিরাট কোহলি? জল্পনা তুঙ্গে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/11/2021   শেষ আপডেট: 02/11/2021 10:16 p.m.
-

আগামী দু'দিনের মধ্যে ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তা এবং জাতীয় নির্বাচকরা বৈঠকে বসবেন

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে পরপর পাকিস্তান এবং নিউজিল্যান্ডের কাছে হেরে আপাতত ভারতের সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা ক্ষীণ হয়ে গেছে। কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দলের এমন অবস্থা নিয়ে দেশজুড়ে সমালোচনা শুরু হয়েছে। এই টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়ার পরেই রয়েছে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সেই সিরিজে আর বিরাট কোহলি দলকে নেতৃত্ব দেবেন না বলে জানিয়ে দিয়েছিলেন। সেই জায়গায় সম্ভবত রোহিত শর্মা ওই সিরিজে অধিনায়কত্ব করবেন। এই নিয়ে আগামী দু'দিনের মধ্যেই ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তা এবং জাতীয় নির্বাচনের মধ্যে বৈঠক হবে। সেই বৈঠকে উপস্থিত থাকবেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ও সচিব জয় শাহ।

এছাড়াও একদিনের ক্রিকেটে কোহলিকে অধিনায়ক রাখা হবে নাকি সেই নিয়ে আলোচনা চলবে ওই বৈঠকে। রোহিত শর্মা আদেও অধিনায়ক হবে নাকি বা কোহলির একদিনের ক্রিকেটের অধিনায়ক হিসাবে ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠলে ভারতীয় বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, "যেটা আগে রয়েছে, সেটা আগে করতে হবে। নিউজিল্যান্ড সিরিজের দলটা আগে বাছতে হবে। রোহিত এখনও আমাদের একবারও বলেনি যে নিউজিল্যান্ড সিরিজে ও অধিনায়কত্ব করতে চায় না। আর সেটা বলবেই বা কেন? টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে এটা ওর প্রথম সিরিজ হতে চলেছে।" আসলে ভারতের সামনে এখন একদিনের ম্যাচ তেমন একটা নেই। এছাড়া আগামী বছর একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে অস্ট্রেলিয়াতে। তাই আগামী বছরও একদিনের ম্যাচের সংখ্যা খুবই কম হবে। তবে পরের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে আর ১১ মাস সময় বাকি। তাই আগামী বছরের জুন মাসের মধ্যেই টিমের সাথে যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা শেষ করে নিতে চান জাতীয় নির্বাচকরা।

প্রসঙ্গত উল্লেখ্য, আগামী ২৫ নভেম্বর থেকে ২৯ নভেম্বর কানপুরে এবং ৩ ডিসেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত মুম্বাইতে ভারত নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুটি টেস্ট খেলবে। সেই ম্যাচে রোজ শর্মা সহ কয়েকজন নাও খেলতে পারেন। আসলে যাঁরা টি-টোয়েন্টি সিরিজ খেলবেন তাঁরা টেস্ট সিরিজে বিশ্রাম নেবেন এবং যাঁরা টেস্ট সিরিজ খেলবে তাঁরা টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম নেবেন। এছাড়া ডিসেম্বর মাসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলা রয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজের আগে এখন কোহলি নিজে থেকে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান নাকি, সেটাই দেখার।