লাগাতার ব্যর্থতা ক্যারিয়ারে, এজবাসটন বিপর্যয়ে ICC Test Ranking এ প্রথম দশ থেকে ছিটকে গেলেন 'কিং কোহলি'

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/07/2022   শেষ আপডেট: 06/07/2022 5:36 p.m.
বিরাট কোহলি twitter@icc

চার ধাপ নেমে ১৩ তম স্থানে রয়েছেন বিরাট কোহলি

ভারতীয় ক্রিকেটের রেকর্ড শাখায় বারংবার নিজেদের নাম উজ্জ্বল করেন বিরাট কোহলি। কিন্তু শেষ কয়েকমাস আগে থাকতেই ব্যাটিং জৌলুস হারিয়ে গিয়েছে তাঁর। এমনকি এজবাস্টন টেস্টের দুই ইনিংসে খারাপ ব্যাটিংয়ের কারণে এবার আইসিসি টেস্ট ক্রমতালিকায় প্রথম ১০ থেকে ছিটকে গেলেন বিরাট কোহলি। মোট ২৫০৩ দিন পর প্রথম দশের তালিকা থেকে ছিটকে গিয়ে চারধাপ নেমে ১৩ তম স্থানে রয়েছেন টিম ইন্ডিয়া প্রাক্তন অধিনায়ক।

বিরাট কোহলির লাগাতার ব্যর্থতার প্রভাব এবার জানান দিল আইসিসি ক্রমতালিকা। গত তিন বছর ধরে বিরাট কোহলির কেরিয়ার গ্রাফ ক্রমশ নিম্নমুখী। এমনকি আপনি জানলে অবাক হবেন, ২০১৯ সালে শেষবার ইডেন গার্ডেন্সে টেস্ট শতরান করেছিলেন বিরাট কোহলি। সেটাই শেষ। এরপর থেকে কোনো ফরমেটেই তিন অঙ্কের রান আসেনি তাঁর ব্যাট থেকে। সর্বশেষ ইংল্যান্ডের মাটিতে হওয়া এজবাস্টন টেস্টেও বিরাট কোহলির অবদান মাত্র ১১ ও ২০। তাই ক্রমতালিকায় প্রথম দশ থেকে ছিটকে ১৩ তম স্থান পেয়েছেন বিরাট কোহলি। তাঁর রেটিং পয়েন্ট ৭১৪। অথচ তাঁর সর্বোচ্চ রেটিং পয়েন্ট ছিল ৯৩৭ (২২ আগস্ট, ২০১৮)।

তবে এজবাসটন টেস্ট ম্যাচে দুই ইনিংসে দুর্দান্ত ব্যাটিং করে আইসিসি টেস্ট ক্রমতালিকায় প্রথম পাঁচে ঢুকে পড়লেন ভারতীয় ব্যাটসম্যান ঋষভ পন্থ। সে প্রথম ইনিংসে ১১১ বলে ১৪৬ রান ও দ্বিতীয় ইনিংসে ৮৬ বলে ৫৭ রান করেছিলেন। তার কেরিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্ট ৮০১ হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, ক্রমতালিকায় ব্যাটারদের শীর্ষে নিজের জায়গা আরও মজবুত করেছেন জো রুট। ৯২৩ রেটিং পয়েন্ট নিয়ে সর্বোচ্চ স্থানে রয়েছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক।