বিগত ৫ বছর ধরে টেস্ট ক্রিকেটের সেরা প্রতিনিধি কোহলিই, বললেন রবি শাস্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/11/2021   শেষ আপডেট: 12/11/2021 5:51 p.m.
instagram@ravishastri

কোহলি তাঁর সর্বোচ্চ ফর্মে আরও ৬-৭ বছর খেলে যেতে পারবে : রবি শাস্ত্রী

বিরাট কোহলির (Virat Kohli) ভারতীয় টি-২০ (T-20) দলে অধিনায়কত্ব (captaincy) ছাড়ার পর থেকেই তাঁর একদিনের ক্রিকেট থেকে অধিনায়কত্ব খোয়ানোর গুঞ্জন শুরু হয়েছে চারিদিকে। পাশাপাশি অনেকে বলতে শুরু করেছেন, এরপত্র হয়ত ভারতীয় টেস্ট দলের অধিনায়কের পদ থেকেও সরানো হতে পারে বিরাটকে। এবার সে বিষয়ে মুখ খুললেন ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri)। তবে তিনি মুখ খুললেন কোহলির পক্ষ নিয়েই।

তাঁর কথায়, বিরাট কোহলির অবশ্যই উচিত লাল বলের ক্রিকেটে (Red ball cricket) নিজের অধিনায়কত্ব ধরে রাখা। বিগত পাঁচ বছর ধরে সেই টেস্ট ক্রিকেটের সেরা প্রতিনিধি। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া তাঁর সাক্ষাৎকারে তিনি বলেন, তাঁর মধ্যে এখনও খিদে রয়েছে। তিনি দলের যে কোনও খেলোয়াড়ের থেকে বেশি কর্মক্ষম। তিনি আরও জানান, অধিনায়কত্ব ছাড়াটা বিরাটের ব্যক্তিগত সিদ্ধান্ত। তাই যদি হয়ে থাকে তবে তিনি সাদা বলের ক্রিকেটের (white ball cricket) অধিনায়ক থেকে নিজেকে সরিয়ে নিন। তবে এখনই লাল বলের ক্রিকেটের (টেস্ট) অধিনায়ক পদ থেকে যেন নিজেকে না সরিয়ে নেন তিনি। যে প্যাশন নিয়ে তিনি খেলেন, যেভাবে মাঠের ভিতর উদ্দীপিত থাকেন এবং সর্বোপরি তাঁর সাফল্য, এসবের দিকে নজর রেখেই তাঁর উচিত টেস্ট ক্রিকেটের দায়িত্ব নিজের কাঁধে রাখা।

সাথে তিনি আরও জানান, তিনি মনে করেন কোহলি তাঁর সর্বোচ্চ ফর্মে আরও ৬-৭ বছর খেলে যেতে পারবে। তিনি বলেন, অধিনায়ক হিসাবে কোহলির নিজের প্রাপ্য পাওয়া উচিত। তিনি যা অর্জন করেছেন তা অবিশ্বাস্য। একজন খেলোয়াড় নিজের সমালোচনাকে যতই উপেক্ষা করতে পারে সে ততই বেশি দিন খেলতে পারে। কোহলিও তাই করেন। এবং তিনি যদি সমস্ত সমালোচনাকে উপেক্ষা করতে পারেন তাহলে তাঁর পক্ষে আরও ৬-৭ বছর খেলা কোনও ব্যাপার নয়। সাথে তাঁর সংযুক্তি, কোহলি যে সর্বকালের সেরা খেলোয়াড়দের মধ্যে অন্যতম সে বিষয়ে কোনও সন্দেহ নেই। বহু খেলোয়াড় সারাজীবনেও যা অর্জন করতে পারেন না, বিরাট তিন বছর আগেই তা অর্জন করে নিয়েছেন। তিনি তাঁর সফলতাকে উপভোগ করছেন। তাঁর শরীর এবং মন সাময়িক বিশ্রাম পেলে তা তাঁর জন্য আরও ভালো হবে।

উল্লেখ্য, চলতি টি-২০ বিশ্বকাপের আসর থেকে লজ্জাজনকভাবে বিদায় নিয়েছে কোহলির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। আর যার জেরে বিসিসিআইয়ের (BCCI) রোষের মুখে পড়েছেন অধিনায়ক কোহলি। টি-২০ ফরম্যাট থেকে খুইয়েছেন অধিনায়কত্ব। তাঁর জায়গায় দলের অধিনায়ক হয়েছেন টি-২০ পরিসরে অত্যধিক সফল রোহিত (Rohit Sharma)। পাশাপাশি আশঙ্কা করা হচ্ছে বাকি ফরম্যাট থেকেও সরানো হতে পারে ‘অধিনায়ক’ বিরাটকে। বিশ্বকাপের পর বদলে গেছেন ভারতীয় দলের কোচও। রবি শাস্ত্রীকে সরিয়ে নতুন কোচ হিসাবে নির্বাচিত হয়েছেন ‘দ্যা ওয়াল’ রাহুল দ্রাভিড় (Rahul Dravid)। আর এতো সমালোচনা, জল্পনার মাঝেই আবারও কোহলির পক্ষ নিয়ে মুখ খুললেন রবি শাস্ত্রী।