US Open 2021 : মাত্র ১৮ বছরেই যুক্তরাষ্ট্র ওপেনে চ্যাম্পিয়ন এমা রাডুকান

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/09/2021   শেষ আপডেট: 12/09/2021 11:25 a.m.
সাফল্য https://twitter.com/usopen

প্রতিপক্ষ লেইলা ফার্নান্ডেজকে হারিয়ে ট্রফি জয় এই ব্রিটিশ তরুণীর

মাত্র ১৮ বছর বয়সে ইতিহাস তৈরি করলেন ব্রিটিশ তরুণী এমা রাডুকানু (Emma Raducanu)। রবিবার মধ্যরাতে (ভারতীয় সময় অনুযায়ী) যুক্তরাষ্ট্র ওপেনের (US Open) ফাইনালে ৬-৪, ৬-৩ ব্যবধানে প্রতিপক্ষ লেইলা ফার্নান্ডেজকে হারিয়ে দিয়েছেন ব্রিটিশ তরুণী। মাত্র ১৮ বছরেই জিতলেন গ্র্যান্ড স্ল্যাম। এখানেই শেষ নয়, অবাছাই হিসেবে খেলতে এসেছিলেন। এমনকী যোগ্যতা অর্জন পর্বেও তাঁকে খেলতে হয়। আর টুর্নামেন্টে যোগ্যতা অর্জন পর্বেও খেলেও এই প্রথম কেউ একজন গ্র্যান্ড স্ল্যাম জিতলেন। ইতিহাস তো বটেই, সঙ্গে গড়লেন এক অনন্য নজির।

সেরেনা উইলিয়ামসের পর দ্বিতীয় মহিলা টেনিস খেলোয়াড় হিসেবে একটিও সেটে না হেরে চ্যাম্পিয়ন হলেন রাডুকানু। ম্যাচ চলাকালীন একবার আহত হয়েছিলেন রাডুকানু। কিন্তু তাতেও পিছিয়ে যাননি তিনি। প্রথম সেটেই দু’বার লায়লার সার্ভিস ভেঙে সেট জেতেন রাডুকানু। দ্বিতীয় সেটেও প্রতিরোধ গড়ে তুলতে ব্যর্থ হন প্রতিপক্ষ লেইলা। তবে, ফাইনালে হারলেও লেইলা মাত্র ১৯ বছর বয়সে যুক্তরাষ্ট্র ওপেনে খেলতে এসেছিলেন অবাছাই হিসাবেই। সেখান থেকে রানার্স হওয়াটাও কম সাফল্যের নয়।

এমার পড়াশোনা এখনও শেষ হয়নি। খেলাধূলার পাশাপাশি পড়াশোনাতে সমান সফল এমা। তবে অঙ্ক ও অর্থনীতিতে ভয় আছে এই অষ্টাদশীর। যুক্তরাষ্ট্র ওপেনের আগে চলতি বছরের উম্বলডনে খেলেছিলেন এমা। তার আগে পর্যন্ত কোনও পেশাদার টুর্নামেন্টে ম্যাচ জেতার অভিজ্ঞতা ছিল না তাঁর। এর মধ্যেই যুক্তরাষ্ট্র ওপেনের ফাইনালে পৌঁছে ট্রফি জিতে তাক লাগিয়ে দিয়েছেন গোটা বিশ্বকে।