Tokyo Paralympics : শনিবার শুটিংয়ে জোড়া পদক জয়, মনীশের সোনা এবং সিংহরাজের রূপো উপহার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/09/2021   শেষ আপডেট: 04/09/2021 3:59 p.m.
মনীশ নারওয়াল - সিংহরাজ আধানা https://twitter.com/Tokyo2020hi

প্যারালিম্পিক্সে নতুন ইতিহাস গড়লেন বছর ঊনিশের মনীশ

শনিবার টোকিও প্যারালিম্পিক্সে (Tokyo Paralympics) শুটিংয়ে একসঙ্গে এল সোনা ও রূপো। ফাইনাল জিতে দেশকে স্বর্ণপদক উপহার দিলেন বছর ঊনিশের মনীশ নারওয়াল (Manish Narwal)। সেই একই ইভেন্টে রূপো জিতলেন ভারতের সিংহরাজ আধানা (Singhraj Adhana)। টোকিও অলিম্পিক্সে পূর্বের সমস্ত রেকর্ড ভেঙে ইতিহাস তৈরি করেছিল ভারত। এবার প্যারালিম্পিক্সে একের পর এক রেকর্ডে তৈরি হচ্ছে নয়া ইতিহাস।

এদিন মিক্সড ৫০ মিটার পিস্তলে এসএইচ ১ বিভাগে নিজের দেশের প্রতিপক্ষকে হারিয়ে সোনা জিতলেন মনীশ। তাঁর স্কোর ২১৮.২। অন্যদিকে একই বিভাগে ২১৬.৭ স্কোর করে দ্বিতীয় স্থানে রূপো জিতলেন ভারতেরই সিংহরাজ আধানা। আর ব্রোঞ্জ জিতেছেন রাশিয়ার সের্জি মালিশেভ। এর আগে এই শুটিং বিভাগে প্রথম কোন মহিলা অবনী লেখারা সোনা জিতেছিলেন। অলিম্পিক্স এবং প্যারালিম্পিক্স মিলিয়ে প্রথম কোন মহিলা এই কৃতিত্বের অধিকারিণী। এবারের প্যারালিম্পিক্সে একের পর এক রেকর্ড দেশের কাছে উল্লেখযোগ্যতার দাবি রাখে।

ম্যাচের শুরুতেই এগিয়ে ছিলেন সিংহরাজ। প্রথম ১০ টি পয়েন্টের পর তাঁর স্কোর ছিল ৯২.১। সেইসময় মনীশের স্কোর ছিল ৮৭.২ পয়েন্ট। যদিও কথায় আছে 'ওস্তাদের মার শেষ রাতে'! শেষের দিকে সিংহরাজকে টপকে পয়েন্ট টেবিলের শীর্ষে চলে আসেন যোগ্যতা অর্জন পর্বে সপ্তমে থাকা মনীশ। জন্ম থেকেই ডান হাত প্রায় অকেজো মনীশের। বাম হাতেই বাজিমাত করলেন বছর ১৯-এর মনীশ নারওয়াল। মনীশের সাফল্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন, "টোকিও প্যারালিম্পিক্সে দেশের সাফল্য ক্রমবর্ধমান। এমন সুদক্ষ তরুণ মনীশ নারওয়ালের সাফল্যে শুভেচ্ছা জানাই। ভারতে ক্রীড়ার ইতিহাসে মনীশের এই স্বর্ণপদক প্রাপ্তি একটি দারুণ মুহূর্ত। ভবিষ্যতের জন্য শুভকামনা রইল।"