টোকিও অলিম্পিক্স : তিরন্দাজির কোয়ার্টার ফাইনালে অতনুরা, সঙ্গে প্রবীণ যাদব ও তরুণদীপ রাই

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/07/2021   শেষ আপডেট: 26/07/2021 10:11 a.m.
অতনু দাস-প্রবীণ যাদব-তরুণদীপ রাই https://twitter.com/India_AllSports

অলিম্পিক্সে ফেন্সিংয়ে ইতিহাস অধরা থেকে গেল ভবানী দেবীর

টোকিও অলিম্পিক্সে (Tokyo Olympics) পর এক হারের পর একটু হাসি ফোটাল অতনু দাসরা (Atanu Das)। তিরন্দাজিতে কাজাখাস্তানকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠলেন অতনু দাসরা। এই দলে বাংলার অতনু ছাড়াও ছিলেন প্রবীণ যাদব এবং তরুণদীপ রাই। কাজাখাস্তানকে ৬-২ ব্যবধানে পরাস্ত করে ভারতীয় দল। হাড্ডাহাড্ডি লড়াইয়ের মাধ্যমে শেষ সেটে জিতে কোয়ার্টার ফাইনালে যাওয়ার টিকিট নিশ্চিত করে নেয় ভারতীয় দল।

অন্যদিকে তিরন্দাজির মিক্সড ডবলস বিভাগে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল দীপিকা কুমারী এবং প্রবীণ যাদবের জুটি। এবার বাংলার অতনু দাসদের দিকে তাকিয়ে আছে গোটা ভারত। সোমবারই কোয়ার্টার ফাইনাল খেলবে ভারত।

অলিম্পিক্সের ইতিহাসে এই প্রথম ফেন্সিং প্রতিযোগিতার আসরে ভারত। এই প্রথম কোন ভারতীয় তৈরি করেছিলেন রেকর্ড। প্রথম ভারতীয় হিসেবে প্রথম জয় ছিনিয়ে এনেছিলেন ভবানী দেবী। তিউনিশিয়ার প্রতিযোগীকে ১৫-৩ ব্যবধানে প্রায় দুরমুশ করে জয় ছিনিয়ে নেন। তৈরি করেন ভারতের ফেন্সিংয়ের ইতিহাসে এক নতুন অধ্যায়। কিন্তু পরের ম্যাচেই তিনি মুখোমুখি হয়েছিলেন বিশ্বের তিন নম্বর ফেন্সার ফ্রান্সের মেনন ব্রুনেটের বিরুদ্ধে। লড়াইটি অত্যন্ত কঠিন ছিল। মেনন ব্রুনেট শুরুর থেকেই দাপট দেখালেও শেষের দিকে ভবানী দেবী লড়াই করেন, কিন্তু শেষরক্ষা হয়নি। ভবানী দেবী ৭-১৫ ব্যবধানে পরাস্ত হন। এই প্রথম কোন ভারতীয় ফেন্সিং-এ এই ইতিহাস তৈরি করল। এ তো কম গর্বের নয়।