TATA IPL 2022: আইপিএলে নতুন নিয়ম, ধামাকাদার ম্যাচের অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/03/2022   শেষ আপডেট: 15/03/2022 11:34 a.m.
https://twitter.com/SwapnilSwain2

বদল হচ্ছে ডিআরএস নিয়মের, সঙ্গে আরও অনেক কিছু, জেনে নিন বিস্তারিত

আগামী ২৬ মার্চ থেকে শুরু ক্রিকেটের সবচেয়ে বড় ধামাকার টুর্নামেন্ট আইপিএল (IPL)। এবারের আইপিএলে শুরু থেকেই চমকের পর চমক। ইতিমধ্যেই বেশ কয়েকটি পরিবর্তন তো হয়েছে। এবারের আইপিএল আইপিএলের স্পনসর টাটা গ্রুপ (TATA Group)। সঙ্গে যুক্ত হয়েছে নতুন দু'টি দলও। পাশাপাশি আইপিএলের ক্ষেত্রে জারি হল নতুন কিছু নিয়ম।

এক নজরে দেখে নেওয়া যাক আইপিএলের নয়া নিয়ম :

■ এই প্রথম আইপিএলের ইতিহাসে বদল হচ্ছে ডিআরএস (DRS) নিয়মে। এবার থেকে প্রতিটি দল একটি ইনিংসে একটি নয়, দু'টি করে ডিআরএস নিতে পারবে।

■ এমসিসির (MCC) সাম্প্রতিক পরামর্শ অনুসারে এবার থেকে ক্যাচ নেওয়ার সময় ব্যাটার ক্রিজের মাঝে থাকলেও নতুন ব্যাটারকে স্ট্রাইকে আসতেই হবে।

■ কোন ওভারের শেষ বলে অর্থাৎ ষষ্ঠ বলে কোন ব্যাটার ক্যাচ আউট হলে নতুন ব্যাটারকে বাধ্যতামূলকভাবে স্ট্রাইকে আসতে হবে না।

■ টুর্নামেন্ট চলাকালীন যদি কোন দলে কোভিড ধরা পড়ে, তখন সেই দল তাদের প্রথম একাদশ বদল করতে পারবেন। যদি কোন অবস্থায় প্রথম একাদশ তৈরি না করা যায়, সেই ম্যাচ পুনঃনির্ধারিত হতে পারে। তাতেও যদি সমস্যার সমাধান না মেটে তাহলে গোটা বিষয়টি চূড়ান্ত সিদ্ধান্তের জন্য আইপিএল টেকনিক্যাল কমিটির কাছে পাঠানো হবে।

■ টুর্নামেন্টের মাঝপথে যাতে করোনা হানা না হয়, তারজন্য সমস্ত প্লেয়ারদের বিমানযাত্রা থেকে বিরত রাখা হয়েছে। যেতে হবে বাস সফরে।

চলতি বছরের আইপিএলের প্রথম টুর্নামেন্ট চেন্নাই সুপার কিংস (CSK) বনাম কলকাতা নাইট রাইডার্স (KKR)। শুরু ২৬ মার্চ। ১৫ তম আইপিএলের প্রথম ম্যাচ মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম। উত্তেজনার পারদে ফুঁসছে আইপিএল প্রেমীরা।