TATA IPL 2022: ধোনি ধামাকা দিয়েও শেষরক্ষা হল না চেন্নাইয়ের, জয় দিয়েই শুরু কলকাতার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/03/2022   শেষ আপডেট: 26/03/2022 11:09 p.m.
https://twitter.com/KKRiders

স্টেডিয়ামে শাহরুখ পুত্র আরিয়ান খান, জয় দিয়েই যাত্রা শুরু কলকাতার

মাঠ জুড়ে কেবল ধোনি আর ধোনি। অনেক দিন পর দর্শক শুনতে পেল 'মাহি মার রাহা হ্যায়'! স্বেচ্ছায় ছেড়েছেন দলের অধিনায়কত্ব। এখন একজন সাধারণ সদস্য হয়েই খেলবেন। চাপমুক্ত হয়ে করে দেখালেন, দিলেন নিজের সেরাটা। দল না জিতলেও মানুষের মন জিতে নিলেন এমএস ধোনি।

১৫ তম আইপিএল (IPL) ঘিরে শুরু থেকেই ছিল টানটান উত্তেজনা। আর প্রথম দিনেই চেন্নাই সুপার কিংস (CSK) বনাম কলকাতা নাইট রাইডার্স (KKR) ম্যাচের শুরু থেকেই তুঙ্গে ছিল জল্পনা। দুই দলেই নতুন অধিনায়ক। এমনকী প্লেয়িং অর্ডারেও ছিল নতুনত্ব।

এদিন টসে জিতে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক শ্রেয়স আইয়ার (Shreyas Iyer) ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন। ম্যাচের শুরুতে চেন্নাইয়ের ওপেনিং করতে আসেন ঋতুরাজ গাইকোয়াড় (Ruturaj Gaikwad) এবং ডেভন কনওয়ে (Devon Conway)। কলকাতার বোলিং অ্যাকশনে উমেশ যাদব (Umesh Yadav)। ওভারের শুরুতেই ঝটকা। প্রথম ওভারের তৃতীয় বলে নীতিশ রানার (Nitish Rana) হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান ঋতুরাজ গাইকোয়াড়। এরপর একের পর এক উইকেট পড়তে থাকে। ১৩ ওভারে ৬৫ রানে ৫ উইকেট হারিয়ে চেন্নাই তখন অনেকটাই ব্যাকফুটে। মাঠে তখন সেই অনবদ্য জুটি রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) এবং মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)।

এরপরেই শুরু হয় ধোনি ধামাকা। ৩৮ বলে ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অনবদ্য হাফ সেঞ্চুরি বহুদিন মনে রাখবে ক্রিকেট বিশ্ব। চেন্নাইয়ের প্রথম ইনিংস খতম ১৩১ রানে। কলকাতার বোলারদের অনবদ্য পারফরম্যান্স। উমেশ যাদবের নির্ধারিত ৪ ওভারে ২০ রান দিয়ে ২ উইকেট। ১ টি করে উইকেট পেয়েছেন আন্দ্রে রাসেল এবং বরুণ চক্রবর্তী। উইকেট না পেলেও কলকাতার সুনীল নারাইন নির্ধারিত ৪ ওভারে দিয়েছেন মাত্র ১৫ রান।

কলকাতার পক্ষে ওপেনিং করতে নামেন আজিঙ্ক রাহানে (Ajinkya Rahane) এবং ভেঙ্কটেশ আইয়ার (Venkatesh Iyer)। চেন্নাইয়ের বোলিং করতে আসেন তুষার দেশপান্ডে (Tushar Deshpande)। কলকাতার শুরুটা ভালোই। তবে প্রথম ঝটকা আসে ৬ তম ওভারের দ্বিতীয় বলে। চেন্নাইয়ের তুরুপের ডোয়েন ব্রাভোর (Dwayne Bravo) প্রথম ওভারের দ্বিতীয় মাত্র ১৬ রান করে প্যাভিলিয়নে ফিরে যেতে হয় ভেঙ্কটেশ আইয়ারকে। কথায় আছে বুড়ো হাড়ের ভেলকি। একাই ম্যাচ বার করে নিয়ে গেলেন আজিঙ্ক রাহানে। ৩৪ বলে অনবদ্য ৪৪ রান করে থেমে যায় আজিঙ্ক রথ। এলেন স্যাম বিলিংস (Sam Billings)। সঙ্গে মাঠে অধিনায়ক শ্রেয়স আইয়ার। মাত্র ৪ উইকেট হারিয়ে চেন্নাইয়ের সমস্ত পরিকল্পনা ভেস্তে দিয়ে ৯ বল বাকি থাকতেই জয় ছিনিয়ে নিল কলকাতা। চেন্নাইয়ের বোলারদের একমাত্র সফলতা আসে ডোয়েন ব্রাভোর হাত থেকে। চার ওভারে ২০ রান দিয়ে ৩ উইকেট। জয় দিয়েই আইপিএলের মরশুম শুরু করল কেকেআর।