IPL 2022 Final: অভিষেক টুর্নামেন্টেই বাজিমাত, রাজস্থানকে হারিয়ে চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্স

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/05/2022   শেষ আপডেট: 30/05/2022 7:03 a.m.
twitter.com/gujarat_titans

১১ বল বাকি থাকতেই ৭ উইকেটে ম্যাচ জিতে নিল হার্দিক পান্ডিয়ার গুজরাট

আইপিএল নিয়ে ভারত তথা বিশ্বের ক্রিকেটপ্রেমীদের উদ্দীপনা কারো অজানা নয়। চলতি বছরে দেখতে দেখতে শেষ লগ্নে চলে এল টাটা আইপিএল ২০২২। আজ এই টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে সম্মুখ সমরে নামল হার্দিক পান্ডিয়ার গুজরাত টাইটান্স এবং সঞ্জু স্যামসনের রাজস্থান রয়্যালস। এই বছরেই প্রথমবার আইপিএল খেলতে নেমে রীতিমতো হইচই ফেলে দিয়েছিল গুজরাট। তাঁদের ছিল গ্রুপ পর্বের ১৪ ম্যাচে ১০ পয়েন্ট। জয়ের ধারা অব্যাহত রেখে আজও ফাইনাল ম্যাচে আমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে শেষ হাসি হাসল হার্দিক পান্ডিয়ার গুজরাট টাইটান্স।

ফাইনাল ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন রাজস্থান রয়্যালসের অধিনায়ক সঞ্জু স্যামসন। ওপেন করতে নামেন জয়সওয়াল এবং আগের ম্যাচের সুপারহিরো জস বাটলার। বাটলার ৩৫ বলে ৩৯ রানের একটি ইনিংস খেলেন। কিন্তু তারপর গুজরাটের বোলারদের পরাক্রমের সামনে টিকতে পারেনি কোনো ব্যাটসম্যান। একের পর এক সাজঘরে ফিরতে শুরু করেন। আমেদাবাদের স্টেডিয়ামে ৫০ শতাংশের বেশি লেংথে বল করে ব্যাটসম্যানদের চাপে ফেলে দেন গুজরাট বোলাররা। এমনকি হার্দিক পান্ডিয়া মাত্র ৪ ওভার বল করে ১৭ রানের বিনিময়ে ৩ উইকেট তুলে নেন। শেষপর্যন্ত ১৩০ রানের মধ্যেই রাজস্থানকে বেঁধে যায় পান্ডিয়া বাহিনী।

এরপর ১৩১ রানের লক্ষ্যমাত্রা নিয়ে খুব সহজেই জয় পায় গুজরাট। প্রথমে ওপেন করতে নেমে ৫ রানেই সাজঘরে ফেরেন ঋদ্ধিমান সাহা। এরপর অবশ্য উইকেট কামড়ে পড়ে থাকেন শুভমান গিল। সে শেষপর্যন্ত ডেভিড মিলারের সাথে পার্টনারশিপ করে ম্যাচ জেতায়। শুভমান গিল ৪৩ বলে ৪৫ রান করে অপরাজিত থাকেন। অন্যদিকে ম্যাচের শেষে ডেভিড মিলার ১৯ বলে ৩২ রান করেন। অধিনায়ক হার্দিক পান্ডিয়া ৩ উইকেট তুলে নেওয়ার পাশাপাশি ৩০ বলে ৩৪ রান করেন। অবশেষে ১১ বল বাকি থাকতেই লক্ষ্যমাত্রায় পৌঁছে ৭ উইকেটে ম্যাচ জিতে আইপিএল ২০২২ এ সেরার খেতাব জিতে নেয় গুজরাট টাইটান্স।