টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সবথেকে বেশি উইকেট রয়েছে কাদের সংগ্রহে? দেখুন তালিকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/10/2021   শেষ আপডেট: 22/10/2021 5:11 p.m.
টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা বোলাররা ~

এই তালিকায় যেমন ভাবে রয়েছেন শ্রীলংকার লাসিথ মালিঙ্গা, তেমনি কিন্তু রয়েছেন পাকিস্তানের সাঈদ আজমল

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম সংস্করণ আর কিছুদিনের মধ্যেই আয়োজিত হতে চলেছে সংযুক্ত আরব আমিরশাহীতে। বল এবং ব্যাটের এই যুদ্ধে কার মাথায় উঠবে সেরার শিরোপা সেই নিয়ে আগ্রহে সারাবিশ্বে ক্রিকেটপ্রেমীরা। কিন্তু আপনারা কি জানেন, এই টি-টোয়েন্টি বিশ্বকাপের সব থেকে ভালো বোলারদের তালিকায় এখনো পর্যন্ত কাদের নাম সবার উপরে? এ তালিকায় যেমন রয়েছেন শ্রীলংকার ফাস্ট বোলার লাসিথ মালিঙ্গা, তেমনি রয়েছেন পাকিস্তানের কিংবদন্তি অফ স্পিনার সাঈদ আজমল। চলুন দেখে নেওয়া যাক বিশ্বের সবথেকে ভালো টি-টোয়েন্টি বোলারদের তালিকায় ১ থেকে ৮ এর মধ্যে কারা কারা রয়েছেন।

শাহিদ আফ্রিদি https://www.instagram.com/p/CKrRerplPp5/

শাহিদ আফ্রিদি (Shahid Afridi) - একটা সময় শাহিদ আফ্রিদি ছিলেন পাকিস্তানের ক্রিকেট টিমের অন্যতম বড় একটি স্তম্ভ। পাকিস্তানের এককালীন অধিনায়ক হওয়ার পাশাপাশি তিনি ছিলেন একজন দুর্ধর্ষ অলরাউন্ডার। টপক্লাস ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি তার বোলিং স্কিলস ছিল দুর্দান্ত। ২০০৭ থেকে ২০১৬ পর্যন্ত ৩৪টি টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে তিনি পাকিস্তান দলের হয়ে খেলেছিলেন। ৩৪ ম্যাচের মধ্যে ৩৯ উইকেট সংগ্রহ করে তিনি বর্তমানে তালিকার শীর্ষে।

লাসিথ মালিঙ্গা

লাসিথ মালিঙ্গা (Lasith Malinga) - বিশ্বের সবথেকে বড় ইয়রকার বোলারদের মধ্যে একেবারে প্রথম দিকে রয়েছেন শ্রীলংকার প্রাক্তন পেসার লাসিথ মালিঙ্গা। টি-টোয়েন্টি বিশ্বকাপে উইকেট নেওয়ার তালিকায় তিনি রয়েছেন দ্বিতীয় নম্বরে। ২০০৭ থেকে ২০১৪ পর্যন্ত ৩১ টি বিশ্বকাপের ম্যাচ খেলে ৩৮ উইকেট নিয়ে তিনি রয়েছেন তালিকার দ্বিতীয় নম্বরে।

সাঈদ আজমল https://www.instagram.com/p/BxmpB8LH1oZ/

সাঈদ আজমল (Saeed Ajmal) - পাকিস্তানের ইতিহাসের সবথেকে ভালো অফ স্পিনার সাঈদ আজমল এই তালিকায় রয়েছেন ৩ নম্বরে। বোলিংয়ে তার ভেরিয়েশন এবং তার দুর্দান্ত স্পিন বোলিং এর সামনে অনেকটাই চাপে পড়ে যেতেন ব্যাটসম্যানরা। টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০০৯ থেকে ২০১৪ পর্যন্ত ২৩টি ম্যাচে পাকিস্তানের প্রতিনিধিত্ব করেছেন সাঈদ আজমল। মাত্র ৬.৭৯ ইকোনমি রেট নিয়ে ২৩ ম্যাচে আজমলের সংগ্রহ ৩৬টি উইকেট।

অজন্তা মেন্ডিস https://www.instagram.com/p/BreVuY2APsY/

অজন্তা মেন্ডিস (Ajantha Mendis) - শ্রীলংকার এই মিস্ট্রি স্পিনার টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলংকার হয়ে প্রচুর উইকেট সংগ্রহ করেছেন। এখনো পর্যন্ত ২০১৪ অবধি শ্রীলঙ্কার প্রতিনিধিত্ব করে অজন্তা মেন্ডিস ২১ ম্যাচে ৩৫ উইকেট সংগ্রহ করেছেন।

উমার গুল https://www.instagram.com/p/CVNdtjNIoOf/

উমার গুল (Umar Gul) - পাকিস্তানের এই ফাস্ট বোলার ২০০৯ সালে তার দুর্দান্ত বোলিং এর মাধ্যমে পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। এখনো পর্যন্ত পাকিস্তানের হয়ে ২৪ টি ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন উমার গুল। তারমধ্যে ৩৫টি উইকেট সংগ্রহ করেছেন এই ফাস্ট বোলার।

শাকিব আল হাসান https://www.instagram.com/p/Bx4bAMwAEj2/

শাকিব আল হাসান (Shakib Al Hasan) - বাংলাদেশের এই অলরাউন্ডার বাংলাদেশের হয়ে একাধিক ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। ২৫ ম্যাচে ৩০ উইকেট সংগ্রহ করেছেন শাকিব আল হাসান। সবথেকে বড় বিষয়টি হলো, এখনো পর্যন্ত সাকিব-আল-হাসান কিন্তু বাংলাদেশের একজন রেগুলার বোলার।

ডেল স্টেইন https://www.instagram.com/p/B5sZ9uFAOfS/

ডেল স্টেন (Dale Steyn) - দক্ষিণ আফ্রিকার এই দুর্ধর্ষ ফাস্ট বোলার নিজের ক্যারিয়ারে টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে ২৩ টি ম্যাচ খেলেছেন। বর্ষীয়ান এই ফাস্ট বোলার ৩০ টি উইকেট সংগ্রহ করেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে।

স্টুয়ার্ট ব্রড https://www.instagram.com/p/CSV_nmRMVew/

স্টুয়ার্ট ব্রড (Stuart Broad) - ইংল্যান্ডের এই ফাস্ট বোলার নিজের টোয়েন্টি বিশ্বকাপের ক্যারিয়ারে ইংল্যান্ডের হয় ২৬টি ম্যাচ খেলেছেন। তার মধ্যেই ২৬ ম্যাচে তিনি ৩০ উইকেট সংগ্রহ করেছিলেন। ২০১০ সালে ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল স্টুয়ার্ট ব্রডের। তবে, ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে যুবরাজ সিং এর ছয় বলে ছটা ছয় মেরেছিলেন।