'আমার জন্য বিষয়টি হবে অমানুষিক যন্ত্রণার', ভারতীয় ফুটবলের দৈন্যদশা দেখে ভেঙে পড়েছেন অধিনায়ক সুনীল ছেত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/06/2022   শেষ আপডেট: 04/06/2022 7:19 a.m.
সুনীল ছেত্রী https://www.instagram.com/p/CM9FLKLnuiK/

ভারতীয় ফুটবলের যা পরিস্থিতি তাতে খুব শীঘ্রই কোন ব্যবস্থা না নিলে ফিফার তরফ থেকে ব্যান হতে পারে ভারতীয় ফুটবল

ভারতের ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী (Sunil Chetri) এই মুহূর্তে ভারতীয় ফুটবল দলের ভবিষ্যৎ নিয়ে চরম অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন। ভারতীয় ফুটবলে যেভাবে দিন প্রতিদিন নতুন নতুন খবর সামনে আসছে, তাতে তিনিও বেশ বিচলিত, কারণ, তিনি চাইছেন না যেন ফিফার (FIFA) তরফ থেকে কোনো ভাবে ভারতীয় ফুটবলের উপরে কোনরকম নিষেধাজ্ঞা জারি হোক। গত কয়েক মাস ধরেই একাধিক পরিবর্তনের জেরে রীতিমতো জর্জরিত হয়ে উঠেছে ভারতীয় ফুটবল ফেডারেশন। সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞার পরেই ভারতীয় ফুটবল দলের প্রেসিডেন্ট প্রফুল্ল প্যাটেলকে সরিয়ে দিতে বাধ্য হয়েছে ভারতীয় ফুটবল ফেডারেশন। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল, মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও তিনি অফিসে বেশ কয়েক মাস ধরে কাজ করছিলেন। ডিসেম্বর ২০২০ সালে তাঁর মেয়াদ উত্তীর্ণ হলেও, অভিযোগ উঠেছিল তিনি ২০২২ সালেও সেই একই চেয়ার আঁকড়ে বসেছিলেন।

এর আগেও ভারতীয় ফুটবলের জন্য একাধিক ঘটনা ঘটেছে। নিয়মিত খারাপ ফলাফলের দরুন, ভারতীয় ফুটবলের জন্য আসা সাবসিডিতেও কাটছাঁট করে ভারত সরকার। এই মুহূর্তে ভারতীয় ফুটবলের এমন পরিস্থিতি, যেকোনো মুহূর্তেই ফিফার লাল সিগন্যাল-এর সম্মুখীন হতে পারে এই দল। ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ অ্যাসোসিয়েশন ফুটবলের তরফ থেকে একাধিকবার চিঠি পাঠানো হয়েছে ভারতীয় ফুটবলের সদর দফতরে। এআইএফএফ-এর গর্হিত পদক্ষেপের জন্যও সমস্যার মুখোমুখি হতে পারে ভারতীয় ফুটবল। ফিফার তরফ থেকে পুরো পরিস্থিতি বিবেচনা করার জন্য আর কিছুদিনের মধ্যেই আসতে চলেছে একটি টিম। তাঁরাই ভারতীয় ফুটবলের পরিস্থিতি দেখে ফিফাকে তাঁদের ফাইনাল রিপোর্ট সাবমিট করবেন।

এই পরিস্থিতিতে ভারতীয় ফুটবলের উজ্জ্বলতম তারকা সুনীল ছেত্রী এই বিষয়টি নিয়ে সংবাদমাধ্যমের সামনে মুখ খুললেন। শুক্রবার ৩ জুন একটি সাংবাদিক বৈঠকে ভারতীয় ফুটবলের দৈন্যদশা নিয়ে নিজের অভিমত ব্যক্ত করতে গিয়ে সুনীল ছেত্রী বললেন, ভারতীয় ফুটবল যদি এই মুহূর্তে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের দ্বারা বাতিল বলে ঘোষিত হয়, তাহলে তার জন্য বিষয়টি হয়ে উঠবে অমানুষিক যন্ত্রণার। আর কিছুদিনের মধ্যেই তাঁর ফুটবল ক্যারিয়ারের ইতি পড়তে চলেছে। তার আগেই, ভারতীয় ফুটবলের পরিস্থিতি তাঁকে রীতিমত ভাবাচ্ছে। তার মধ্যেই, এশিয়ান কাপের কোয়ালিফায়ারের ফাইনাল রাউন্ড শুরু হচ্ছে খুব শীঘ্রই। তার আগে যদি উর্ধ্বতন কর্তৃপক্ষের তরফ থেকে কোনো ব্যবস্থা না নেওয়া হয়, তাহলে ভারতীয় ফুটবলের জন্য ফিফার বজ্রবাণ অবধারিতই বলা চলে।