রবিবারের পর সোমবারেও সাফল্য প্যারালিম্পিক্সে, অবনী লেখারার হাত ধরে সোনা এল ঘরে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/08/2021   শেষ আপডেট: 30/08/2021 10:17 a.m.
অবনী লেখারা https://twitter.com/Tokyo2020hi

এবারের প্যারালিম্পিক্সে পরপর সাফল্যে নতুন রেকর্ড তৈরি হল

টোকিও প্যারালিম্পিক্সে (Tokyo Paralympics) গতকালের তিনটে সাফল্যের পর আজ সকাল সকাল চারটি সাফল্য এল দেশে। এই নিয়ে এখনও পর্যন্ত প্যারালিম্পিক্সে দেশের পদক সংখ্যা সাত। এদিন পরপর রেকর্ড তৈরি হল দেশে প্যারালিম্পিক্সের ইতিহাসে।

সকাল সকাল ইতিহাস তৈরি করলেন ১৯ বছর বয়সী অবনী লেখারা (Avani Lekhara)। ১০ মিটার এয়ার রাইফেল শুটিংয়ে সোনা জিতলেন তিনি। প্রথম ভারতীয় মহিলা হিসেবে প্যারালিম্পিক্সে এমন নজির তৈরি করলেন অবনী। এদিন প্যারালিম্পিক্স কর্তৃপক্ষ এক টুইট বার্তায় বলেন, "সোনার মেয়ে অবনী। শুটিংয়ে সোনার পদক পেয়ে নতুন রেকর্ড ছুঁলেন তিনি। অলিম্পিক্স এবং প্যারালিম্পিক্স মিলিয়ে প্রথম কোন মহিলা এই রেকর্ড করলেন।" প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও শুভেচ্ছা বার্তা জানিয়েছেন। তিনি এক টুইট বার্তায় বলেছেন, "তোমার এই কৃতিত্বে অভিনন্দন। তুমি পুরস্কার নিজের যোগ্যতায় অর্জন করে নিয়েছো। তোমার ইচ্ছাশক্তি এবং দৃঢ়তা এই সাফল্য এনে দিয়েছে। ভারতের ক্রীড়ার ইতিহাসে এটি একটি স্মরণীয় দিন। ভবিষ্যতের জন্য শুভকামনা রইল।" এদিন অবনীর পাশাপাশি ডিসকাস থ্রোয়ে (এফ ৫৬) রূপো জিতেছেন যোগেশ কাঠুনিয়া।

এবারের টোকিও অলিম্পিক্সে জ্যাভলিন থ্রোয়ে সোনা জিতে ইতিহাস গড়েছিলেন নীরজ চোপড়া। এবার সেই একই বিভাগে সোমবার জোড়া সাফল্য এল। এই বিভাগে দেশের তিনজন অ্যাথলিট অংশ নিয়েছিলেন। তবে দেবেন্দ্র ঝাঝারিয়া এবং সুন্দর সিং গুর্জার পদক জয় করে দেশের কাছে নতুন ইতিহাস তৈরি করলেন। অল্পের জন্য সোনা হাতছাড়া হলেও রূপো পেলেন দেবেন্দ্র এবং তৃতীয় স্থানে শেষ করেন সুন্দর সিং।

রবিবার ভারতের প্যারালিম্পিক্সের ইতিহাসে এক স্মরণীয় দিন। টেবিল টেনিসে অল্পের জন্য সোনা হাতছাড়া হলেও রুপো পান ভাবীনাবেন প্যাটেল। এরপর হাই জাম্পে রুপো পান নিশাদ কুমার। পরবর্তীতে ডিসকাস থ্রোয়ের এফ ৫২ ইভেন্ট থেকে ব্রোঞ্জ জেতেন ভারতের বিনোদ কুমার। যদিও তাঁর ব্রোঞ্জ জয় নিয়ে কিছুটা হলেও বিতর্ক রয়েছে। প্রতিপক্ষের বিরোধিতায় এখনই পদক পাচ্ছেন না বিনোদ। সোমবার এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন প্যারালিম্পিক্সের আধিকারিকরা। আর সোমবার সোনা এল সোনার মেয়ের হাত ধরে। আর পরপর সাফল্যে এবারের প্যারালিম্পিক্স যথেষ্ট তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে।