বোলিং বিষে ধরাশায়ী ভারত, টি-২০ সিরিজ জয়ী শ্রীলঙ্কা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/07/2021   শেষ আপডেট: 29/07/2021 11:42 p.m.
https://twitter.com/BCCI

নিজের জীবনের অন্যতম সেরা বোলিং স্পেল করে ম্যাচের সেরা হাসারাঙ্গা

দ্বিতীয় টি-২০ তে শেষ ওভার অবধি লড়াই করে পরাস্ত হয়েছিল ভারতীয় দল। আশা ছিল শেষ ম্যাচে ফের ঘুরে দাঁড়াবে ধাওয়ানের ছেলেরা। কিন্তু তৃতীয় এবং নির্ণায়ক ম্যাচে শ্রীলঙ্কার বোলিং-এর সামনে কার্যত হাওয়ায় উড়ে গেল ভারত। ফলে ২০১৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে টি-২০ সিরিজ জেতার দুবছর পর আবার টি-২০ ট্রফির মুখ দেখল শ্রীলঙ্কা।

একেই ক্রুনালের করোনা সংক্রমনের জন্য ম্যাচ থেকে ছিটকে গেছিলেন পৃথ্বী, সূর্যকুমার, হার্দিক সহ ফর্মে থাকা ৭ খেলোয়াড়। তার উপর গতকাল ফিল্ডিং-এর সময় হাতে চোট লাগায় আজকে মাঠে অনুপস্থিত ছিলেন নভদীপ সাইনি। তাঁর জায়গায় আজ দলে আসেন সন্দীপ ওয়ারিওর। টসে জিতে ব্যাটিং নেন ভারতীয় অধিনায়ক শিখর ধাওয়ান। কিন্তু ভারতের ব্যাটিং অর্ডার আজ তাসের ঘরের মতো ভেঙ্গে পড়ে শ্রীলঙ্কার আগুন ঝরানো বোলিং-এর সামনে। শেষমেশ ২০ ওভারের শেষে ৮ উইকেট খুইয়ে ভারত তোলে মাত্র ৮৮ রান। কুলদীপ যাদব(২৩), গাইকোয়াদ(১৪) ও ভুবনেশ্বর কুমার(১৬) ছাড়া কেউ দু’অঙ্কের ঘরেও নিজের রান নিয়ে যেতে পারেননি। খাতা না খুলেই ঘরে ফিরে আসেন ধাওয়ান, স্যামসনের মতো খেলোয়াড়েরা। অন্যদিকে দুর্ধর্ষ বোলিং করে শ্রীলঙ্কার বোলারেরা। হাসারাঙ্গা একাই ৪ ওভার বল করে মাত্র ৯ রান দিয়ে ৪ টি উইকেট তুলে নেন। দুটি উইকেট পান শ্রীলঙ্কান অধিনায়ক দানুস শাঙ্কারা।

অন্যদিকে যৎসামান্য লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১৪.৩ ওভারেই ৩ উইকেটের বিনিময়ে প্রয়োজনীয় রান তুলে নেয় লঙ্কাবাহিনী। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ রান করেন ধানাঞ্জায়া ডে সেল্ভা। ভারতীয় বোলারদের মধ্যে উইকেট পান একমাত্র রাহুল চাহার। বাকিদের এমন খারাপ পারফরমান্সের মধ্যেও চাহার ৪ ওভারে মাত্র ১৫ রানের বিনিময়ে তুলে নেন ৩ টি উইকেট। নিজের জীবনের অন্যতম সেরা বোলিং স্পেল করে ম্যাচের সেরা ঘোষিত হন হাসারাঙ্গা। একইসঙ্গে তিনি এই সিরিজেরও সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন।

অতি দুর্বল এই ভারতীয় দলকে হারিয়ে সিরিজ জেতা যদিও খুব একটা কষ্টসাধ্য ছিল না, তবে দিনের শেষে জয় জয়ই। তাই এই সিরিজ জয় যে ধুঁকতে থাকা শ্রীলঙ্কা দলকে যে অনেকটা অক্সিজেন জোগাবে তা বলাই যায়। আর ভারতের সামনে এখন আরও বড় যুদ্ধ। ৪ঠা অগাস্ট থেকে শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড প্রথম টেস্ট। ঠিক সে কারনেই ইংল্যান্ডে ভারতীয় মুল দলের প্রস্তুতি এখন তুঙ্গে।