কোনোমতে জিতে সিরিজে সমতা ফেরাল শ্রীলঙ্কা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/07/2021   শেষ আপডেট: 29/07/2021 7:44 a.m.
https://twitter.com/BCCI

ভারতের ১৩২ এর জবাবে দু'বল বাকি থাকতেই শ্রীলঙ্কা ৬ উইকেট হারিয়ে তোলে ১৩৩ রান

কালকেই হওয়ার কথা ছিল ভারত-শ্রীলঙ্কার দ্বিতীয় টি-২০ ম্যাচ। কিন্তু ক্রুনাল পাণ্ডিয়া হটাৎ করেই করোনা আক্রান্ত হয়ে পড়ায় কালকের জন্য স্থগিত করতে হয় ঐ ম্যাচ। ফলে আজ কার্যত অর্ধেক শক্তির সাথে মাঠে নেমেছিল ভারত। তা সত্ত্বেও ভারতকে হারাতে কালঘাম ছুটে গেল শ্রীলঙ্কার।

আজ টসে জিতে বোলিং-এর সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কান অধিনায়ক। ক্রুনালের সংস্পর্শে আসার কারনে আজ ম্যাচে অনুপস্থিত ছিলেন ভারতের সাত খেলোয়াড়। তাঁদের বদলে আজ দলে সুযোগ পান চার নতুন মুখ, ঋতুরাজ গাইকোয়াড, চেতন সাকারিয়া, নীতিশ রানা ও দেবদূত পাডিক্কাল। প্রসঙ্গত, ভারতীয় দলে বেনজির ভাবে আজ স্থান পায় ৬জন বোলার। এই অবস্থায় ব্যাট করতে নেমে খুব একটা ভালো পারফরমান্স করতে পারেনি ভারতীয় ক্রিকেটাররা। শিখর ধাওয়ানের ৪০ রান ছাড়া আর কেউই তেমন উল্লেখযোগ্য রান করতে পারেননি আজ। একই সাথে শ্রীলঙ্কার বোলিং ছিল আজ যথেষ্ট কৃপণ। ২০ ওভারের শেষে ভারত ৫ উইকেট খুইয়ে তোলে মাত্র ১৩২ রান, যা টি-২০ র জন্য যথেষ্টই কম। শ্রীলঙ্কার তরফে দুটি উইকেট পান ধানাঞ্জায়া। একটি করে উইকেট পান চামেরা, হাসারাঙ্গা ও অধিনায়ক দানুশ শাঙ্কারা।

অন্যদিকে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের সম্মুখীন হয়ে যথেষ্ট বেগ পেতে হয় শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের। ১২ রানের মাথায় প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা। আগের দিনের নায়ক ভুবনেশ্বর কুমারের বলে রাহুল চাহারের হাতে ক্যাচ তুলে দিয়ে প্যাভেলিওনে ফেরেন ফারনান্দেস। অত্যন্ত কৃপণ বোলিং করেন ভারতীয় বোলারেরা। দু’বল বাকি থাকতে ৪ উইকেটে ম্যাচ জেতে শ্রীলঙ্কা। কেবলমাত্র কম রান টার্গেট থাকার কারনে আজকের ম্যাচ জিততে সক্ষম হয় লঙ্কাবাহিনী। শ্রীলঙ্কার তরফ থেকে ভানুকা(৩৬) ও সেল্ভা(৩৭) ছাড়া কেউই তেমন উল্লেখযোগ্য অবদান রাখতে পারেননি। জবাবে ভারতীয় বোলিং ছিল অনবদ্য। অর্ধেক শক্তি নিয়ে মাঠে নেমে শেষ ওভার পর্যন্ত লড়াই চালিয়ে যায় ভারতের তরুন তুর্কিরা। লো স্কোরিং এই খেলার ম্যান অফ দ ম্যাচ হন ধানাঞ্জায়া ডে সেল্ভা।

একেই ভারতের মুল দল এখন ইংল্যান্ডে। তার উপর এই দ্বিতীয় দলের বেশ কিছু অভিজ্ঞ খেলোয়াড়দের হটাত করেই ম্যাচের আগে ছিটকে যাওয়া। তা সত্ত্বেও শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ ওভার পর্যন্ত হার না মেনে লড়ে যাওয়া এই দলের অসামান্য খেলোয়াড় প্রবৃত্তিরই প্রমান। তবে সিরিজে সমতা ফেরানোয় কালকের তৃতীয় ও নির্ণায়ক টি-২০ ম্যাচটি যে যথেষ্ট উত্তেজনাপূর্ণ হতে চলেছে তা বলাই বাহুল্য।