শেষ ম্যাচে জয়, ‘ব্রাউনওয়াস’-এর হাত থেকে রেহাই পেল লঙ্কাবাহিনী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/07/2021   শেষ আপডেট: 24/07/2021 3:46 p.m.
একদিনের সিরিজ জয়ের পর ভারতীয় ক্রিকেট দল bcci

২-১ এ সিরিজ জয় ভারতের। প্লেয়ার অফ দ্য সিরিজ সূর্যকুমার যাদব

ভারত-শ্রীলঙ্কার তৃতীয় ও শেষ একদিনের ম্যাচে বহু প্রত্যাশিত জয় পেল শ্রীলঙ্কা। যদিও সিরিজের ভাগ্য নির্ধারিত হয়ে গেছিলো দুদিন আগেই। আজ তৃতীয় একদিনের ম্যাচটি ভারতীয় খেলোয়াড়দের কাছে তেমন গুরুত্বপূর্ণ না হলেও শ্রীলঙ্কার জন্যে তা ছিল মরণবাঁচন পরিস্থিতি, আত্মসম্মান রক্ষার লড়াই। তাই সিরিজ জিততে না পারলেও একেবারে শেষ ম্যাচ জেতার কারনে হতাশ হতে হল না দাসুন শাঙ্কারা-র ছেলেদের।

আগের ম্যাচের নায়ক দীপক চাহারের নাম আজ ভারতীয় প্রথম একাদশে ছিল না। তাঁর পরিবর্তে দলে জায়গা পান নভদীপ সাইনি। টসে জিতে প্রথমে ব্যাটিং-এর সিদ্ধান্ত নেয় ভারত। বৃষ্টির জন্য আজ ৫০ এর পরিবর্তে ৪৭ ওভারেই ম্যাচ করানোর সিদ্ধান্ত নেওয়া হয়। ব্যাট করতে নেমে মাত্র আড়াই ওভারেই প্রথম উইকেট খোয়ায় ভারত। চামিরা-র বলে মিনোদ ভানুকার হাতে ক্যাচ দিয়ে ১৩ রান করে প্যাভেলিওন-এ শিখর ধাওয়ান। এর পর ৭৪ রানের পার্টনারশিপ গড়ে তোলেন পৃথ্বী শ ও সঞ্জু স্যামসন। মাত্র ১ রানের জন্য তাঁর হাফ সেঞ্চুরি মিস করেন পৃথ্বী। তবে সঞ্জু স্যামসনের ৪৬ ও সূর্যকুমার যাদবের ৪০ রানে ভর করে ভারত ৪৩.১ ওভারে ১০ উইকেট খুইয়ে ২২৫ রানে পৌঁছায়। তিনটি করে উইকেট তুলে নেন এ. ধানাঞ্জায়া এবং পি. জায়াইক্রামা। দুটি উইকেট তুলে নেন চামিরা। একটি করে উইকেট পান করুনারাত্নে ও লঙ্কাবাহিনীর অধিনায়ক দানুস শাঙ্কারা। আজকের শ্রীলঙ্কার বোলিং বিগত দুটি ম্যাচের থেকে যথেষ্ট উন্নত ছিল।

ভারতের ২২৫ এর জবাবে শ্রীলঙ্কাকে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে তুলতে হত ২২৭ রান। ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা ৩৫ রানের মাথায় প্রথম উইকেট হারায়। ৭ রান করে কৃষ্ণাপ্পা গৌতমের বলে সাকারিয়া-র হাতে ক্যাচ তুলে প্যাভেলিওনে ফেরেন লঙ্কার উইকেট কিপার এম. ভানুকা। কিন্তু শ্রীলঙ্কার ওপেনার ফারনান্দোর অনবদ্য ৭৬ রান ও রাজাপক্ষর ৬৫ রানের সুবাদে লক্ষ্যের অনেক কাছে পৌঁছে যায় শ্রীলঙ্কা। ১৯৪ ও ১৯৫ রানের মাথায় পরপর দুটি উইকেট হারালেও ম্যাচ হাতের বাইরে বেরিয়ে যাওয়ার কোনও সম্ভাবনা ছিল না সিংহবাহিনীর কাছে। ৪৮ বল বাকি থাকতেই ম্যাচ পকেটে পুরে নেয় শ্রীলঙ্কা। ভারতের হয়ে তিনটি উইকেট তুলে নিয়েছেন রাহুল চাহার। সাকারিয়ার ঝুলিতে দুটি উইকেট। একটি করে উইকেট পেয়েছেন কৃষ্ণাপ্পা গৌতম ও হার্দিক পান্ডিয়া।

আজ ভারতীয় ক্রিকেট দলে ছিল অনেক নতুন মুখ। যদিও ৬ টি পরিবর্তনের মাধ্যমে এক্সপেরিমেন্ট করার চেষ্টা করেছিলেন ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড় ও অধিনায়ক ধাওয়ান, তবে তার থেকে খুব একটা আশানুরুপ ফল পেলেন না তাঁরা। কিন্তু শেষ পর্যন্ত শ্রীলঙ্কার ঘরের মাঠে শ্রীলঙ্কাকেই হারিয়ে একদিনের সিরিজ জিতল কোহলী, রোহিত, বুমরাহ বিহীন ভারত। এটি যে ভারতের বর্তমান দুর্দান্ত ফর্ম-এরই একটি ঝলক, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।