শেষ ম্যাচে বড় পরাজয়, একদিন বাকি থাকতেই ম্যাচ এবং সিরিজ জিতল দক্ষিণ আফ্রিকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/01/2022   শেষ আপডেট: 14/01/2022 5:51 p.m.
https://twitter.com/BCCI

কাজে এলো না পান্থের অনবদ্য সেঞ্চুরি

দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজের শেষ এবং নির্ণায়ক ম্যাচে বড়সড় হারের সম্মুখীন টিম ইন্ডিয়া (Indian cricket team)। চতুর্থ দিনের দ্বিতীয় সেশনেই ম্যাচ নিজেদের পকেটস্থ করে ২-১ ব্যবধানে সিরিজ জিতল প্রোটিয়ারা। সেই সঙ্গে অক্ষুণ্ণ থাকল দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতের বিরুদ্ধে কোনও টেস্ট সিরিজে তাদের না হারার রেকর্ডও।

সিরিজের শুরু থেকেই নড়বরে ছিল ভারতের ব্যাটিং বিভাগ। ক্রমাগত রানের খরা কাটিয়ে উঠতে ব্যর্থ পুজারা (Pujara), রাহানের (Ajinkya Rahane) মতো খেলোয়াড়রা। তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে সাময়িকভাবে জ্বলে উঠলেও বাকি সিরিজে নিস্প্রভ কোহলি (Virat Kohli)। তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে ভারতের ছুঁড়ে দেওয়া ২২৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ২১০ রানেই শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস। সৌজন্যে ভারতের বিধ্বংসী পেস বোলিং লাইন আপ। তবে দ্বিতীয় ইনিংসে একেবারে ছন্নছাড়া মনোভাবে খেলতে দেখা গেছে ভারতের ব্যাটসম্যানদের। যদিও তাঁদের মধ্যে ব্যতিক্রম ছিলেন কেবল ঋষভ পান্থ (Rishabh Pant)। নিজ ভঙ্গিমায় ব্যাটিং চালিয়ে রাবাদা, এনগিডি’দের মতো বিষাক্ত পেসারদের বিরুদ্ধেও অনবদ্য ১০০ রান করেছেন এই তরুণ প্রতিভা। যদিও শেষ পর্যন্ত তাঁর সেঞ্চুরির (Century) কোনও সুফল ভোগ করতে পারেনি টিম ইন্ডিয়া। দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে প্রোটিয়াদের জেতার জন্য লাগত কেবল ২১২ রান। হাতে ছিল গোটা ২ টি দিন। সেই সুযোগ কাজে লাগিয়ে গোটা এক দিন এবং একটি সেশন বাকি থাকতেই সাত উইকেট হাতে রেখে প্রয়োজনীয় রান তুলে নিতে খুব একটা কালঘাম ছোটাতে হয়নি এলগার, পিটারসেন’দের।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই টেস্ট সিরিজ খুবই গুরুত্বপূর্ণ ছিল ক্যাপ্টেন কোহলির জন্য। সেখানে দাঁড়িয়ে তিনি যে নিজের অত্যন্ত সাধারণ প্রদর্শনের মাধ্যমে সকলকে যথেষ্ট নিরাশ করেছেন, তা বলাই বাহুল্য। দুই ফরম্যাটের অধিনায়কত্ব হাতছাড়া হওয়ার পর কোহলির জন্য ঘুরে দাঁড়ানোর মঞ্চ ছিল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই টেস্ট সিরিজ। এবং সেখানে সম্পূর্ণ ব্যর্থ তিনি। অন্যদিকে নিজেদের জঘন্য প্রদর্শনের পর আদৌ আন্তর্জাতিক মঞ্চে খেলতে দেখা যাবে কিনা রাহানে এবং পুজারাকে, সে বিষয়েও শুরু হয়ে গিয়েছে বিস্তর চাপানউতোর। পাশাপাশি গতকাল এলগারের (Dean Elgar) পক্ষে এবং ভারতের বিপক্ষে ডিআরএস (DRS) ফলাফল যাওয়ায় ম্যাচ চলাকালীনই স্ট্যাম্প মাইকের সামনে গিয়ে দক্ষিণ আফ্রিকার ব্রডকাস্টার ‘সুপারস্পোর্টস’-কে উদ্দেশ্য করে কটূক্তি করতে শোনা যায় বিরাট কোহলি’কে। একেই বছর শেষে বিসিসিআই-এর (BCCI) সাথে একাধিকবার সংঘাতে জড়িয়েছিলেন কোহলি। এবার এহেন আচরনের জন্য কি শাস্তি তাঁর জন্য অপেক্ষা করছে, তা নিয়ে সরগরম ক্রিকেট দুনিয়া।