মুখরক্ষা, আইসিসি-র বর্ষসেরা মহিলা ক্রিকেটারের খেতাব জিতলেন ভারতের স্মৃতি মান্ধানা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/01/2022   শেষ আপডেট: 24/01/2022 3:57 p.m.
https://twitter.com/ICC

২০২১ সালে আইসিসি-র তরফ থেকে ব্যক্তিগত বিভাগে একমাত্র ভারতীয় খেতাবজয়ী মান্ধানা

দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে ২-১-এ টেস্ট সিরিজ হারের পর তিন ম্যাচের একদিনের সিরিজে হোয়াইটওয়াশ (whitewash) হতে হয়েছে বিরাট কোহলি (Virat Kohli), কেএল রাহুলদের (KL Rahul)। তবে এবার সেই ক্ষতয় কিছুটা হলেও প্রলেপ লাগালেন ভারতীয় মহিলা দলের তারকা ওপেনার স্মৃতি মান্ধানা (Smriti Mandhana)। মহিলা ক্রিকেটারদের মধ্যে আইসিসি-র (ICC) বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন স্মৃতি।

তবে তিন ফরম্যাটে বর্ষসেরা নির্বাচিত হওয়ার পিছনে তাঁর একাধিক অবদানও রয়েছে ২০২১ সালে। পরিসংখ্যান বলেছে, ২০২১ সালে টেস্ট (Test), ওয়ান ডে (ODI) এবং টি-২০ (T-20) মিলিয়ে মোট ২২ টি ম্যাচ খেলেছিলেন তিনি। এই ২২ ম্যাচে ৮৫৫ রান করেছেন তিনি। গড় রান ৩৮.৮৬। উল্লেখ্য, ২০২১-এ ১ টি সেঞ্চুরি এবং ৫ টি অর্ধশতরানও রয়েছে এই বিধ্বংসী ওপেনারের। জীবনের প্রথম টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে অনবদ্য ১২৭ রানের একটি ইনিংস খেলেন তিনি।

তবে সেরার দৌড়ে মান্ধানার জয়ের রাস্তা অতটাও সহজ ছিল না। তাঁর প্রতিদ্বন্ধিতায় ছিলেন ইংল্যান্ডের ট্যামি বিউমন্ট, দক্ষিণ আফ্রিকার লিজেল লি এবং আয়ারল্যান্ডের গ্যাবি লুইস। তবে বাকি তিনজনকে পিছনে ফেলে অবশেষে সেরার শিরোপা অর্জন করলেন স্মৃতি। সেই সাথে ২০২১ সালে আইসিসি-র তরফ থেকে ব্যক্তিগত বিভাগে একমাত্র ভারতীয় খেতাবজয়ী হিসাবে দেশের সম্মানরক্ষা করলেন তিনি।