পদক ছাড়াই দেশে ফিরছে ভারতীয় মহিলা হকি দল, তবে প্রচেষ্টার প্রশংসা করলেন শাহরুখ খান

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/08/2021   শেষ আপডেট: 06/08/2021 6:23 p.m.
instagram.com/iamsrk, twitter.com/TheHockeyIndia

সোনা ও রুপোর জয়ের স্বপ্ন অধরাই থাকল কুস্তিগীর বজরং পুনিয়ার

ভারতের জন্য টোকিও অলিম্পিক্সে (Tokyo Olympics) দিনটা খুব একটা ভালো গেল না। ভারতবাসীরা আশায় বুক বেঁধেছিল যে ভারতীয় মহিলা হকি টিম (Indian Woman Hockey Team) অন্তত ব্রোঞ্জ জিতবে। কিন্তু এদিন গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে ৩-৪ গোলে পরাজিত হয়ে শূন্য হাতেই দেশে ফিরতে হচ্ছে ভারতীয় মহিলা হকি দলকে। তবে খেলাতে তাঁদের মরিয়া হয়ে লড়াই করাকে কুর্নিশ জানিয়েছে প্রত্যেকেই। ম্যাচের প্রথমে ভারত ০-২ গোলে পিছিয়ে থাকলেও কিছুক্ষণের মধ্যেই ৩-২ গোলে এগিয়ে যায় দল। তবে গ্রেট ব্রিটেন ম্যাচের শেষে দুর্দান্ত প্রত্যাবর্তন করে। তবে ভারতীয় মহিলা দল হেরে গেলেও তাদের আগের তুলনায় উন্নতি দেখে মুগ্ধ হয়েছেন সকলেই। আসলে গতবার রিও অলিম্পিক্সে একটি ম্যাচও জিততে পারেনি ভারতীয় মহিলা হকি দল। তারপর চলতি বছরে টোকিও অলিম্পিক্সে প্রথম তিনটি ম্যাচ হেরে গেলেও শেষ পর্যন্ত দলটি সেমি ফাইনালে পৌঁছায়। সেমি ফাইনাল ম্যাচে প্রাণপণ লড়াই করলেও শেষরক্ষা আর হয়নি।

তবে হেরে গেলেও ভারতীয় মহিলা হকি দলের খেলায় মুগ্ধ রিল লাইফের কোচ "কবীর খান"। টুইট করে শাহরুখ খান (Shahrukh Khan) বলেছেন, "হৃদয় বিদারক! তবু বলব মাথা উঁচু করে থাকার যথেষ্ট কারণ তোমরা দেখিয়েছো। তোমাদের লড়াই দেখে প্রত্যেক ভারতবাসী আজ অনুপ্রাণিত। এটা কোন জয়ের থেকে কম নয় কিন্তু!"

অন্যদিকে সেমিফাইনালে কঠিন লড়াই জয় করতে পারলেন না ভারতীয় কুস্তিগীর বজরং পুনিয়া। আজারবাইজানের শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে ফ্রি ষ্টাইল কুস্তির ৬৫ কেজি বিভাগে সেমিফাইনাল বাউটে ৫-১২ ব্যবধানে পরাজিত হয়েছেন বজরং। বাউটের প্রথমে পয়েন্ট তুলে নেন বজরং। যদিও ফাস্ট পিরিওডে ৪ পয়েন্ট তুলে নিয়ে ৪-১ নিয়ে লিড করেন প্রতিপক্ষ। সেকেন্ড পিরিয়ডে প্রতিপক্ষ ৮ পয়েন্ট সংগ্রহ করে নিলেও বজরং এর খাতায় যোগ হয় মাত্র ৪ পয়েন্ট। সেমিফাইনালে হারায় সোনা ও রুপোর দৌড় থেকে ছিটকে গেলেন পুনিয়া। তবে এখনও অব্দি ব্রোঞ্জ জয়ের সম্ভাবনা রয়েছে তাঁর কাছে।

এছাড়া আজ মেয়েদের ২০ কিলোমিটার রেস ওয়াকে প্রথমে লিডিং গ্রুপের সাথে তাল মিলিয়ে চললেও শেষ পর্যন্ত ১৭ নম্বরে শেষ করেন প্রিয়াঙ্কা গোস্বামী। প্রথম ১২ কিলোমিটারে প্রথম দশজনের মধ্যে তিনি ছিলেন। কিন্তু রেস যত শেষের দিকে গড়ায় ততই পিছিয়ে পড়েন প্রিয়াঙ্কা। শেষ পর্যন্ত তিনি ১ ঘন্টা ৩২ মিনিট ৩৬ সেকেন্ডে রেস শেষ করেন।