হাওড়ার দর্জি থেকে কমনওয়েলথে সোনাজয়ী! বাংলার ছেলে অচিন্ত্যকে শুভেচ্ছা জানালেন শচিন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/08/2022   শেষ আপডেট: 01/08/2022 5:43 p.m.
twitter.com/sachin_rt

ভার উত্তোলন ৭৩ কেজি পুরুষদের বিভাগে সোনা জিতেছেন বাংলার অচিন্ত্য শিউলি

কমনওয়েলথ গেম ২০২২ এ ভার উত্তোলনে ৭৩ কেজি পুরুষদের বিভাগে সোনা জিতলেন বাংলার ছেলে অচিন্ত্য শিউলি। হাওড়াবাসী অচিন্ত্যর লড়াইয়ের খবর শুনে গোটা দেশ শুভেচ্ছাবার্তা জানাচ্ছে তাঁকে। অচিন্তর বাবা একজন ভ্যানচালক ছিলেন। ৯ বছর আগেই তিনি প্রয়াত হন। তারপর থেকে অভাবের সংসারে থেকেও নিজের খেলাধুলা চালিয়ে গিয়েছেন অচিন্ত্য। আর এই পর্যায়ে তাঁকে সাহায্য করেছেন তার দাদা অলোক শিউলি। নুন আনতে পান্তা ফুরানো পরিবারে ভাইকে বড় স্বপ্ন দেখার মুক্ত আকাশ গড়ে দেওয়ার চেষ্টা করেছেন তিনি।

কমনওয়েলথ গেমসে স্ন্যাচের প্রথম প্রচেষ্টায় ১৩৭ কেজি ভার উত্তলন করেছিলেন অচিন্ত্য। দ্বিতীয় প্রচেষ্টায় ১৪০ কেজি ভার তুলে রেকর্ড করেন বাংলার সন্তান। তৃতীয় টার্নে ১৪৩ কেজি ওজন তুলে নিজের রেকর্ড ভেঙে ফেলেন অচিন্ত্য। তার থেকে পাঁচ কেজি কম ওজন তুলেছেন মালয়েশিয়ার এরি হিদায়াত মোহাম্মদ(১৩৮)। ১৩৫ কেজি ভার তুলেছেন কানাডার ডার সিগনি।

ক্লিন এন্ড জার্কের সময় প্রথম প্রচেষ্টায় ১৬৬ কেজি ভার তুলে রেকর্ড গড়েন অচিন্ত্য। দ্বিতীয় প্রচেষ্ঠাতে ১৭০ কেজি ওজন তুলতে গিয়েও ব্যর্থ হন। তবে তৃতীয়বারে ১৭০ কেজি ভার তোলেন। অর্থাৎ স্ন্যাচ এবং ক্লিন এন্ড জার্ক মিলিয়ে অচিন্ত্যর মোট ভারত উত্তোলন ৩১৩ কেজির যা এবারের কমনওয়েলথ গেমস এর রেকর্ড। মালয়েশিয়ার হিদায়াত দশ কেজি পিছিয়ে ৩০৩ কেজি ভার উত্তোলন করে রুপো জিতেছেন। অন্যদিকে ডার সিগনি ২৯৮ কেজি ভর তুলে ব্রোঞ্জ জিতেছেন।

অচিন্ত্যের সাফল্য এবং তার প্রতিকূলতার গল্প শুনে বাংলাসহ গোটা দেশ উদ্বুদ্ধ হয়েছে। অচিন্ত্যকে শুভেচ্ছা জানিয়েছে খোদ ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকার। নিজের সোশ্যাল মিডিয়াতে শচীন লিখেছেন, "শুরু থেকে হাওড়ার দর্জির কাজ করা থেকে আজ বার্মিহ্যামে তিরাঙ্গা উড়িয়ে দেশকে গর্বিত করা। সত্যি দারুণ একটা লড়াইয়ের জীবন। এই জীবনের গল্প প্রত্যেককে অনুপ্রাণিত করবে। সোনার জন্য অনেক শুভেচ্ছা এবং যেভাবে এই প্রতিভার পাশে রয়েছে সেই জন্য ভারতীয় আর্মিকেও কুর্নিশ।"