কর ফাঁকি দিয়েছেন সচিন! দেশের ৬ নেতার সঙ্গে নাম উঠলো তদন্ত রিপোর্টে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/10/2021   শেষ আপডেট: 04/10/2021 3:19 p.m.
শচীন তেন্দুলকার twitter@sachin_rt

আন্তর্জাতিক তদন্ত রিপোর্ট প্যান্ডোরা'স বক্স খুলতেই চাঞ্চল্য

কর ফাঁকির রিপোর্ট প্যানডোরা পেপার্সে এবার এনাম উঠল শচীন টেন্ডুলকারের। তবে শুধুমাত্র শচীন একা নন, তার সঙ্গে রয়েছে ভারতের আরও ছয়জন রাজনীতিবিদের নাম। বিদেশে অ্যাকাউন্ট খুলে কর ফাঁকি দেওয়ার মামলায় শচীনের নাম উঠেছে। তদন্তমূলক সাংবাদিকদের একটি দল রবিবার এই তালিকা প্রকাশ করে। এই তালিকা প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গেই ভারতে চাঞ্চল্য ছড়িয়েছে। ৯১ দেশের বিভিন্ন রাষ্ট্রনেতার নাম সেই তালিকায় জড়িত রয়েছে। তবে সবথেকে চাঞ্চল্যজনক ভাবে, এই তালিকায় উঠে এসেছে ভারতের ক্রিকেটের অন্যতম ব্যাটসম্যান শচীনের নাম।

যদিও শচীন টেন্ডুলকারের আইনজীবী জানাচ্ছেন, ভারতীয় ক্রিকেটের ইতিহাসের অন্যতম ব্যাটসম্যান তথা ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়কের সমস্ত বিদেশি লেনদেন সম্পূর্ণরূপে বৈধ। বিদেশে শচীন টেন্ডুলকার যা যা বিনিয়োগ করেছেন, সবকিছুই কর্তৃপক্ষের কাছে কর সহ পেশ করা রয়েছে। যদিও সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন দাবি করেছে, সচিন টেন্ডুলকার নাকি সরকারকে না জানিয়ে কর ফাঁকি দিয়েছেন। যে তালিকা প্রকাশিত হয়েছে, সেখানে বিভিন্ন দেশের রাষ্ট্রনেতা, প্রাক্তন রাষ্ট্রনেতা এবং প্রথম সারির বেশকিছু রাজনীতিবিদের নাম রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলেন জর্ডনের রাজা এবং চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী।

তার পাশাপাশি পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ঠ মহলের বেশ কিছু মন্ত্রী এবং রাজনীতিবিদদের নাম রয়েছে। এছাড়াও বর্তমান এবং প্রাক্তন রাষ্ট্রনেতা সহ বহু প্রখ্যাত ব্যক্তির নাম রয়েছে এই তালিকায়। শচীনের নাম প্রকাশ হলেও এখনো পর্যন্ত ভারতের বাকি ৬ জন রাজনীতিবিদদের তালিকা প্রকাশিত হয়নি। জানা যাচ্ছে, সারা বিশ্বের সর্বমোট ১৪টি আন্তর্জাতিক আর্থিক সংস্থা থেকে ১৯ লক্ষ্য নথি প্রকাশ করেছিলেন এই তদন্তমূলক সাংবাদিকেরা। এই সম্পূর্ণ তদন্তের সঙ্গে জড়িত ছিলেন বিশ্বের ৬০০ জন তদন্তমূলক সাংবাদিক।