টি-টোয়েন্টির পর এবারে এক দিবসীয় দলের অধিনায়ক রোহিত, ঘোষণা বিসিসিআইয়ের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/12/2021   শেষ আপডেট: 08/12/2021 11:22 p.m.
https://twitter.com/BCCI

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সফরের আগে রোহিত শর্মাকে এক দিবসীয় দলের অধিনায়ক ঘোষণা করেছে বিসিসিআই

এবারে ভারতের সাদা বলের ক্রিকেটের অধিনায়ক হিসেবে ভূষিত হলেন রোহিত শর্মা। টি-টোয়েন্টি দলের পর এবারে টিম ইন্ডিয়ার ওয়ানডে দলের অধিনায়কত্ব করতে চলেছেন রোহিত শর্মা। তার পাশাপাশি রাহানেকে সরিয়ে টেস্ট দলের সহ অধিনায়ক হিসেবে সামনে আসতে চলেছেন রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকা সফরের আগেই এই বড় ঘোষণা করে রীতিমতো চমকে দিয়েছে বিসিসিআই। জানা যাচ্ছে রোহিত শর্মাকে নির্বাচন করেছেন বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় এবং জয় শাহ।

দক্ষিণ আফ্রিকা সফরের আগে দল বাছাইয়ের সময় জাতীয় নির্বাচকদের সবথেকে বেশি যে বিষয়টি নিয়ে সমস্যা দেখা দিয়েছিল তার মধ্যে অন্যতম ছিল দক্ষিণ আফ্রিকা সফরের আগে ভারতীয় অধিনায়ক কে হতে চলেছেন? এবারে সেই প্রশ্নের উত্তর দিল বিসিসিআই। ইতিমধ্যেই, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন বিরাট কোহলি। তারপর থেকেই প্রশ্ন উঠতে শুরু করে বিশ্বকাপের ওই পারফরম্যান্সের পর রোহিত শর্মাকে কেন অধিনায়ক করা হচ্ছে না?

তার পরবর্তীতে, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে রোহিত শর্মাকে ভারতের বিরোধীদলের অধিনায়ক করে দেওয়া হয়। পরবর্তীতে, এক দিবসীয় দলের অধিনায়ক হিসেবে রোহিত শর্মা কে সামনে নিয়ে আসার জন্য তার সঙ্গে কথা বলতে শুরু করেন বোর্ডের সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। তখন থেকেই মনে হচ্ছিল, এবারে এক দিবসীয় দলের অধিনায়ক হতে চলেছেন রোহিত শর্মা। বুধবার সেই সম্ভাবনায় সীলমোহর দিয়ে বিসিসিআইয়ের তরফ জানিয়ে দেওয়া হল, এবার থেকে ভারতের ওয়ানডে দলের অধিনায়ক হতে চলেছেন রোহিত শর্মা। আসলে সাদা বলের ক্রিকেটে দুজন আলাদা অধিনায়ক খুব একটা বাঞ্ছনীয় নয়। এই কারণেই মূলত বিরাট কোহলিকে সরিয়ে ওয়ানডে দলের অধিনায়ক করে দেওয়া হয়েছে রোহিত শর্মাকে।