২৮ বছরের পর শাপমোচন, কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/07/2021   শেষ আপডেট: 11/07/2021 9:33 a.m.
twitter.com/CopaAmerica

ডি'মারিয়ার গোলে স্বপপূরণ মেসির

নামের পাশে ব্যর্থতার তকমা এবার চিরতরে মুছে গেল। অবশেষে কোন আন্তর্জাতিক জয় লিওনেল মেসির (Leo Messi)। ডি'মারিয়ার গোলে ব্রাজিলকে হারিয়ে ২৮ বছর পর চ্যাম্পিয়ন হল আর্জেন্টিনা (Argentina)। 'ফুটবলের ঈশ্বর'-এর স্বপ্ন এবার পূর্ণ হল।

শুরুর দিকে ম্যাচের মধ্যে তেমন কোন চমক পরিলক্ষিত হয়নি। যেন দুই দল পরস্পরের প্রতি নীরবে নিভৃতে বুঝে নেওয়ার চেষ্টা করছে। তবে বেশিক্ষণ দর্শককে এই উত্তেজনা চাপা রাখতে হয়নি। ম্যাচের ২২ মিনিটের মাথায় আর্জেন্টিনার রডরিগো ডি পলের পাশে ডি'মারিয়ার অনবদ্য শট প্রতিহত করতে পারেনি ব্রাজিলের গোলরক্ষক এডেরসন মোরায়েজ। মাথার উপর দিয়ে জড়িয়ে পড়ে জালের ভিতর। ২২ মিনিটের মাথায় ফুটবলের দুনিয়ায় তৈরি হয় নতুন ইতিহাস। ২৮ বছর পর কোপা ফাইনাল জেতে আর্জেন্টিনা। বিশ্ব জুড়ে কোটি কোটি আর্জেন্টিনার সমর্থকদের দীর্ঘ দিনের স্বপ্ন পূরণ করে ডি'মারিয়া।

২২ মিনিটে প্রথম গোল দিয়ে আর্জেন্টিনা আরও ক্ষিপ্র হয়ে ওঠে। উল্টোদিকে প্রতিপক্ষ ব্রাজিল সমতা ফেরাতে শত চেষ্টা করে। কিন্তু প্রথমার্ধে ব্যর্থ হয় নেমারের দল। তবে প্রথমার্ধে ৩৪ মিনিটের মাথায় বক্সের সামনে একটি ফ্রি কিকের সুযোগ পেয়ে যায় ব্রাজিল। তবে আর্জেন্টিনার মানব প্রাচীরের কাছে তা ব্যর্থ হয়ে ফিরে আসে। দ্বিতীয়ার্ধ থেকে আক্রমণাত্মক হয়ে ওঠে ব্রাজিল। ৫২ মিনিটের মাথায় গোল পেয়েও যায়। কিন্তু অফসাইটে তা বাতিল হয়ে যায়। এরপর বাকি ম্যাচ জুড়ে দু'পক্ষের লড়াই জারি থাকলেও সমতা ফেরাতে পারেনি ব্রাজিল।

২৮ বছর পর আন্তর্জাতিক কোন ম্যাচ জিতল আর্জেন্টিনা। লিওনেল মেসির হাত ধরে খরা কাটল আর্জেন্টিনার। 'ফুটবলের ঈশ্বর' যা চেয়েছিলেন, তাই হয়তো করে দেখাল মেসির দল।