‘রবি শাস্ত্রীর এই কথাই আমায় গুঁড়িয়ে দিয়েছিল’, ভারতের প্রাক্তন কোচের বিরুদ্ধে এবার সরব এই ক্রিকেটার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/12/2021   শেষ আপডেট: 22/12/2021 6:34 a.m.
instagram@ravishastri

কি এমন কথা বলেছিলেন রবি শাস্ত্রী?

২৬ ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে ভারত-দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের টেস্ট সিরিজ (India-South Africa test series)। নতুন কোচ রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) অভিজ্ঞতা এবং পরামর্শে ভর করে কেবল প্রদর্শন করবে বিরাটরা, তা দেখার জন্য মুখিয়ে রয়েছেন অজস্র ক্রিকেটপ্রেমী। তবে তার মধ্যেই এবার দলের প্রাক্তন কোচ রবি শাস্ত্রীর (Ravi Shastri) বিরুদ্ধে মুখ খুললেন আসন্ন টেস্ট সিরিজে সুযোগ পাওয়া ভারতীয় দলের এক তারকা ক্রিকেটার। জানালেন, প্রাক্তন কোচের একটা কথা শুনে কিভাবে তিনি ভেঙে পড়েছিলেন।

তিনি আর কেউ নন। বহুবছর ধরে ভারতীয় দলের নির্ভরযোগ্য স্পিনার রবিচন্দ্রন আশ্বিন (Ravichandran Aswin)। ২০১৯ সালের ভারত-অস্ট্রেলিয়া সিডনী (Sydney) টেস্টের প্রসঙ্গ তুলে তিনি বলেন, সেই ম্যাচে কুলদীপ যাদবকে (Kuldeep Yadav), রবি শাস্ত্রী প্রশংসা করে এমন একটি কথা বলেছিলেন, যার জেরে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছিলেন আশ্বিন।

কিন্তু কি হয়েছিল সেদিন? আশ্বিনের কথায়, সেই ম্যাচে ৫ উইকেট পাওয়ার পর কুলদীপ যাদবকে ভারতের এক নম্বর ওভারসিজ স্পিনারের (No. 1 overseas spinner) তকমা দেন রবি শাস্ত্রী। তৎকালীন কোচের মুখে এমন কথা শোনার পরেই মর্মাহত হয়ে পড়েন আশ্বিন। একটি আন্তর্জাতিক ক্রীড়াসংস্থাকে দেওয়া তাঁর সাক্ষাৎকারে আশ্বিন বলেছেন, “আমি রবি শাস্ত্রীকে প্রচণ্ড সম্মান করি। আমরা সকলেই করি। এবং আমি এও বুঝি যে আমরা কিছু বলে তা থেকে পিছিয়েও আসতে পারি। তবে সেই মুহূর্তে (কুলদীপকে প্রশংসা করার মুহূর্তে) আমার মনে হয়েছিল, আমি একদম গুঁড়িয়ে গেছি”।

যদিও এরপর কুলদীপের প্রশংসা করে তাঁকে বলতে শোনা যায়, “আমি কুলদীপের জন্য খুশি। আমি কোনোদিন বিদেশে পাঁচটি উইকেট পাইনি। তবে কুলদীপ অস্ট্রেলিয়ার মতো দেশে গিয়ে এক ম্যাচে পাঁচ উইকেট ছিনিয়ে এনেছে। আমি জানি এটি কত বড় সাফল্য”। উল্লেখ্য, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই ম্যাচ ফলাফল অমীমাংসিতই ছিল। যদিও সে যাত্রায় সিরিজ জেতে ভারত।