ইতিহাস তৈরি করল রানি রামপালের দল, অস্ট্রেলিয়াকে হারিয়ে হকিতে সেমিফাইনালে ভারত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/08/2021   শেষ আপডেট: 02/08/2021 12:34 p.m.
সাফল্য https://twitter.com/India_AllSports

ভারতের পক্ষে একমাত্র গোলটি করেন গুরজিৎ কৌর

গতকালই দীর্ঘ ৪১ বছরের খরা কাটিয়ে ভারতীয় হকিদলের পুরুষ বিভাগ অলিম্পিক্সে (Tokyo Olympics) পৌঁছেছে। এবার এই প্রথম ইতিহাস তৈরি করলেন ভারতের মহিলা হকিদল (Women'sHockeyTeam)। অলিম্পিক্সে প্রথম সেমিফাইনালে উঠল রানি রামপালের দল। তা-ও আবার তিন তিনবারের সোনাজয়ী অস্ট্রেলিয়া দলকে ১-০ গোলে হারিয়ে। ভারতের হয়ে একমাত্র গোল করেছেন গুরজিৎ কৌর। পুরুষ হকিদলের পর মহিলা হকিদলের এই জোড়া সাফল্যের মুখ দেখল ভারত।

উল্লেখ্য, আন্তর্জাতিক মঞ্চে ভারতের মহিলা হকিদলের এই প্রথম এতবড় সাফল্য। এর আগে এশিয়ার বাইরে ১৯৭৪ সালে চতুর্থ হওয়া। অলিম্পিক্সে এর আগে ভারতের মহিলা দল অলিম্পিক্সে দু'বার অংশ নিয়েছে। ১৯৮০-তে চতুর্থ এবং ২০১৬-তে দশম। এতদিন পর্যন্ত এশিয়ার বাইরে ভারতের মহিলা হকিদলের তেমন কোন কৃতিত্ব ছিল না। টোকিও অলিম্পিক্সের এই সাফল্য এক নতুন ইতিহাস তৈরি করল বলছেন ক্রীড়ামহল।

এবারের টোকিও অলিম্পিক্সের শুরুটা ভারতীয় মহিলা হকিদলের কাছে তেমন সুখকর ছিল না। প্রথম তিন ম্যাচেই পরাস্ত হয় তারা। এরপর আয়ারল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে মনোবল ফিরে পায়। যদিও যোগ্যতা অর্জন ছিল অত্যন্ত কঠিন। তবে আয়ারল্যান্ড গ্রেট ব্রিটেনের কাছে পরাস্ত হতেই গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনালে ওঠে ভারত। সেই দল তিনবারের সোনাজয়ী অস্ট্রেলিয়াকে পরাস্ত করে সেমিফাইনালে পৌঁছে যাওয়া ইতিহাসের এক নতুন সাক্ষ্য বহন করবে। প্রথম থেকেই দাপটের সঙ্গে খেলে ইতিহাসে নজির তৈরি করল ভারতের মহিলা হকিদল।