Paralympics : ফের সাফল্য, প্রবীণ কুমারের রূপো দিয়েই দেশে এল একাদশতম পদক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/09/2021   শেষ আপডেট: 03/09/2021 10:26 a.m.
সাফল্য https://twitter.com/Tokyo2020hi

ভারতের প্যারালিম্পিক্সের বিজয়রথ ক্রমশ এগিয়ে চলেছে

টোকিও প্যারালিম্পিক্সে (Paralympics) ভারতের সাফল্য ক্রমবর্ধমান। দেশের হয়ে ১১ তম পদকটি আনলেন প্রবীণ কুমার (Praveen Kumar)। পুরুষদের হাই জাম্পে রূপো (Silver) জিতলেন তিনি। শুক্রবারের সকালে আরও এক সাফল্য এল বছর আঠারোর এই যুবক। এদিন হাই জাম্পে এশিয়ান রেকর্ড গড়লেন তিনি। প্যারালিম্পিক্সের অভিষেক ম্যাচেই নজির তৈরি করলেন এই প্রবীণ কুমার। ২.০৭ মিটার লাফিয়েছেন তিনি। পুরুষদের টি৬৪ বিভাগে এই অনন্য নজির গড়লেন প্রবীণ কুমার।

প্রথমে খেলার ফলাফলে গ্রেট ব্রিটেনের জোনাথন এডওয়ার্ডের সঙ্গে টাই হয়ে যায় প্রবীণের। এরপর টাইব্রেকারে ২.১০ মিটার লাফিয়ে সোনা জিতে নেন। তৃতীয় স্থানে শেষ করেন পোল্যান্ডের মাসিয়েজ লেপিয়াতো। তিনি লাফান ২.০৪ মিটার। রিও গেমস-এ ইনিই চ্যাম্পিয়ন হয়েছিলেন।

প্রবীণ কুমারের খেলার জগতে আসা ভলিবল দিয়ে। তবে অচিরেই তিনি হাই জাম্পের দিকে ফিরে আসেন। ২০১৯-এ তিনি প্যারা স্পোর্টসে অংশ নেন। আর এটাই প্রথম অলিম্পিক্স। আর তাতেই এই সাফল্য। উল্লেখ্য এবারের প্যারালিম্পিক্সে ভারতের সাফল্য তাৎপর্যপূর্ণ। এখনও পর্যন্ত ১১ টি পদক এসেছে। পদক তালিকায় তিন নম্বরে ভারত। এখনও আরও পদকের আশায় ক্রীড়াপ্রেমীরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রবীণ কুমারের সাফল্যে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন, "প্রবীণ কুমারের এই সাফল্য কঠিন পরিশ্রম এবং একাগ্রতার ফল। অভিনন্দন জানাই। আগামী ভবিষ্যতের জন্য শুভেচ্ছা রইল।"