ব্যর্থ বিরাটের দুরন্ত হাফ সেঞ্চুরি, ভারতকে ৫ উইকেটে হারিয়ে জয়ী পাকিস্তান

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/09/2022   শেষ আপডেট: 04/09/2022 11:55 p.m.
ভারত বনাম পাকিস্তান এশিয়া কাপ https://twitter.com/TheRealPCB/

আজকের ম্যাচে ভারতের হতাশাজনক বোলিংয়ের কারণেই জিতল পাকিস্তান

প্রথম রাউন্ড ভারতের নামে রইলেও, দ্বিতীয় রাউন্ড রইলো পাকিস্তানের নামেই। গ্রুপ অফ ৪-এ ভারতের আগুয়ানটা ভালো হলনা। ব্যর্থ হলো বিরাট কোহলি এবং দীপক হুডার ব্যাটিং। ব্যর্থ গেলো রবি বিষ্ণইয়ের দারুন বোলিং। এক বল বাকি থাকতেই ৫ উইকেটে জয়লাভ করল পাকিস্তান। গত রবিবার ভারতে জিতেছিল ৫ উইকেটে, আর আজ সেই হারেরই বদলা নিল পাকিস্তান, ভারতকে ৫ উইকেটে হারিয়ে।

টস জিতে প্রথমে বোলিং এর সিদ্ধান্ত নেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। কে এল রাহুল এবং রোহিত শর্মা শুরুটা ভালো করলেও প্রথমার্ধের পুরো খেলাটা ভারতের দিকে ঘুরিয়ে দেন তিন নম্বরে নামা ভারতের সবথেকে বিশ্বস্ত ব্যাটসম্যান বিরাট কোহলি। ৪৪ বলে ৬০ রানের একটা ঝড়ো ইনিংস খেলে ভারতকে চালকের আসনে নিয়ে আসেন বিরাট। তার যোগ্য সঙ্গত দেন দীপক হুডা। পাকিস্তানের তরফ থেকে শাদাব খান ২ উইকেট দখল করতে পারলেও, ভারত শেষ করে ৭ উইকেট হারিয়ে ১৮১ রানে। টি-টোয়েন্টি ম্যাচের জন্য এই স্কোর খুব একটা খারাপ নয়। তাই ম্যাচের দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার সময় থেকেই বেশ আত্মবিশ্বাসী দেখাচ্ছিল রোহিত শর্মার দলকে।

ভারতের বোলিং ডিপার্টমেন্টের শুরুটাও বেশ ভালই হয়। রবি বিষ্ণইয়ের স্পিনের সামনে তাসের ঘরের মতো ভেঙে পড়ে বাবর আজমের ইনিংস। মাত্র ১৪ রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরত যান পাকিস্তান অধিনায়ক। তবে তিনি আউট হলেও পাকিস্তানের ইনিংসের হাল ধরেন আরেক ওপেনার মোহাম্মদ রিজওয়ান। ফখর জমান খুব কম রানে আউট হলেও রিজওয়ানের সঙ্গে ব্যাটিং করতে আসেন পিঞ্চ হিটার মোহাম্মদ নওয়াজ। একটা সময় এমন ছিল যখন ভারত ছিল পাকিস্তানের থেকে অনেকটাই এগিয়ে। কিন্তু মোহাম্মদ নওয়াজের ২০ বলে ৪২ রানের ইনিংস ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়। অন্যদিকে, নিজের স্বভাবসিদ্ধ স্টাইলে ম্যাচ এগিয়ে নিয়ে যান মহম্মদ রিজওয়ান।

৫১ বলে ৭১ রান করে হার্দিক পান্ডিয়ার বলে ইনসাইড আউট শট খেলতে গিয়ে যখন মোহাম্মদ রিজওয়ান আউট হন, তখন মনে হয়েছিল আবারও ম্যাচে ফিরবে ভারত। কিন্তু, বড় অঘটন ঘটিয়ে ফেলেন অর্শদিপ সিং। রবি বিষ্ণইয়ের ওভারে আসিফ আলীর একটি অত্যন্ত সহজ ক্যাচ মিস করে পাকিস্তানকে আবারো বড় সুযোগ দিয়ে দেন তিনি। একই ওভারে রবি দেন ৫টি ওয়াইড! ফলে পাকিস্তানের বাকি কাজটা খুবই সহজ হয়ে যায়। ম্যাচের শেষ মুহূর্তে আসিফ আলি আউট হলেও, তখন আর তেমন একটা কিছু বাকি ছিল না ভারতের জন্য। খুশদিল শাহ, আসিফ আলি এবং ইফতিকার আহমেদ খুবই সহজভাবে বের করে নিয়ে আসেন ম্যাচ। ভারতের বোলিং ডিপার্টমেন্ট শুরুটা ভালো করলেও শেষের দিকে যেন একেবারে ভেঙে পড়ে। ফলত, মান রক্ষার ম্যাচে ভারতকে হারিয়ে আবারো নিজেদেরকে প্রমাণ করে পাকিস্তান। মহম্মদ নওয়াজ ও মহম্মদ রিজওয়ানের ব্যাটিং দক্ষতা, শাদাব খান এবং মহম্মদ নওয়াজের দারুন বোলিং এর উপর ভর করে সহজেই ভারতকে হারিয়ে দেয় বাবর আজমের দল।