Neeraj Chopra: ভেঙে দিলেন টোকিও অলিম্পিক্সের রেকর্ড, জীবনের সেরা থ্রো নীরজ চোপড়ার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/06/2022   শেষ আপডেট: 15/06/2022 9:12 a.m.
twitter.com/desi_thug1

প্রায় ১০ মাস পর মাঠে নেমেই নিজের রেকর্ড নিজেই ভাঙলেন, দেখুন সেই ভিডিও

টোকিও অলিম্পিক্সের (Tokyo Olympics) পর প্রায় ১০ মাস বাদে নেমেছিলেন তিনি। আর নেমেই নিজের করা জাতীয় রেকর্ডকে নিজেই ভাঙলেন। তবে এই টুর্নামেন্টে সোনা জিততে পারেননি তিনি। দ্বিতীয় হয়েই ক্ষান্ত থাকতে হল অলিম্পিক্সে সোনাজয়ী জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়াকে (Neeraj Chopra)।

প্রায় দশ মাস পর তিনি নেমেছিলেন পাভো নুর্মি গেমস-এ। আর এখানেই তিনি নিজের রেকর্ড নিজেই ভাঙলেন। প্রথম রাউন্ডে নীরজ ৮৬.৯২ মিটার জ্যাভলিন ছোড়েন। তারপরেই চমকে যাওয়ার মতো ঘটনা। দ্বিতীয় রাউন্ডে ৮৯.৩০ মিটার জ্যাভলিন থ্রো করে নিজের সমস্ত রেকর্ডকেই ছাপিয়ে গেলেন। টোকিও অলিম্পিক্সে সোনা জেতার পর আর কোথাও দেখা যায়নি তাঁকে। প্রায় ১০ মাস পর কোন আন্তর্জাতিক মঞ্চে জ্যাভলিন হাতে দেখা গেল অলিম্পিক্সে সোনাজয়ী নীরজ চোপড়াকে।

তবে নিজের রেকর্ড ভাঙলেও এই গেমস-এ সোনা কিন্তু জিততে পারেননি নীরজ চোপড়া। নীরজের সেরা থ্রোয়ের পরেও তাঁকে অতিক্রম করে এগিয়ে যান ফিনল্যান্ডের অলিভার হেল্যান্ডার। দ্বিতীয় রাউন্ডে অলিভারের রেকর্ড ৮৯.৮৩ মিটার। আর তারপর থেকেই নীরজ পরপর তিনটি ফাউল করে পিছিয়ে পড়েন। সবশেষে ছোড়েন ৮৫.৮৫ মিটার। যদিও ততক্ষণে আর এগিয়ে যাওয়ার কোন সম্ভাবনা ছিল না।

উল্লেখ্য, টোকিও অলিপিক্সে (Tokyo Olympics 2020) সোনা জিতে দেশের নাম উজ্জ্বল করেছিলেন। এমনকী ২০২১ সালে গুগল সার্চে জনপ্রিয় ব্যক্তিত্বের তালিকায় শীর্ষে ছিলেন তিনি। তাঁর নামে তৈরি হচ্ছে স্টেডিয়াম, এমনকী যে তারিখে তিনি জ্যাভলিন থ্রো করে দেশকে সোনা উপহার দিয়েছিলেন, সেই দিনটি প্রতি বছর 'জ্যাভলিন থ্রো' দিবস হিসেবে পালিত হবে। প্রায় ১০ মাস পর নিজের জাতীয় রেকর্ড নিজেই ভেঙে দিলেন নীরজ চোপড়া, যদিও সোনা ছিল অধরা।