২০২২ আইপিএলে খেলবে দুই নতুন দল, ঘোষণা করল বিসিসিআই

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/10/2021   শেষ আপডেট: 26/10/2021 10:41 a.m.
https://twitter.com/IPL

একনজরে দেখে নেওয়া যাক আসন্ন আইপিএলে ঠাঁই পেতে চলেছে কোন দুটি দল

টি-২০ বিশ্বকাপের পরেই পৃথিবীর সবথেকে ঐতিহ্যপূর্ণ সীমিত ওভারের ক্রিকেট টুর্নামেন্ট আইপিএল। বিনোদনে টা কখনও কখনও ছাপিয়ে যায় টি-২০ বিশ্বকাপকেও। আর সেই বিনোদনে সামিল হতে চলেছে আরও দুটি নতুন দল। সোমবার বৈঠকের পর বিসিসিআই তরফে ঘোষণা করা হল নতুন দুই দলের কথা। ফলে ২০২২ আইপিএলে ৮-এর বদলে সম্মুখসমরে নামতে চলেছে ১০ টি দল।

বৈঠক শেষে এদিন ঘোষণা করা হয়, নতুন এন্ট্রি হিসাবে আইপিএল ২০২২ এ জায়গা করে নিতে চলেছে লক্ষৌ এবং আহমেদাবাদ। উত্তরপ্রদেশের প্রতিনিধিত্ব করতে চলেছে লক্ষৌ এবং গুজরাটের প্রতিনিধিত্ব করবে আহমেদাবাদ। আরপিএসজি ভেঞ্চারস, ৭০৯০ কোটি টাকার বিনিময়ে ক্রয় করে লক্ষৌয়ের দলটিকে এবং ৫৬২৫ কোটি টাকায় আহমেদাবাদকে কিনে নেয় ইরেলিয়া কোম্পানি লিমিটেড। বৈঠক শেষে বেরিয়ে এসে বিসিসিআই সহ-সভাপতি রাজীব শুক্লা জানান, আইপিএলের মঞ্চে এই দুই দলের সংযোজন একটি বড় প্রাপ্তির বিষয়। গুজরাটে পৃথিবীর সবথেকে বড় ক্রিকেট স্টেডিয়ামের কথাও এদিন উল্লেখ করেন রাজীব।

উল্লেখ্য, চিরাচরিত আটটি দল বাদেও এর আগে আইপিএলের মঞ্চে খেলতে দেখা দিয়েছে বেশ কয়েকটি টিমকে। তাদের মধ্যে উল্লেখযোগ্য পুনে ওয়ারিয়র্স (২০১১-২০১৩), কোচি টাস্কার্স (২০১১), গুজরাট লায়ন্স (২০১৬-২০১৭)। এছাড়াও স্পট ফিক্সিং কাণ্ডে চেন্নাই সুপার কিংস ব্যান হয়ে যাওয়ার পর ২০১৬ এবং ২০১৭ সালে ধোনির নেতৃত্বে খেলতে দেখা গিয়েছিল রাইজিং পুনে সুপারজায়ান্ট নামে একটি দলকেও। ২০১৭ সালে তারা ফাইনালেও পৌঁছায়। তবে মুম্বাই ইন্ডিয়ান্সের সামনে বশ্যতা স্বীকার করে তারা। এবার আবারও নতুন দুই দলকে আইপিএলের মঞ্চে দেখতে চলেছেন ভারতীয় ক্রীড়াপ্রেমীরা। তার মধ্যে উত্তরপ্রদেশের লক্ষৌ একটি বড় সংযোজন। তবে আপাতত দুই দলের নাম কি হবে সে নিয়ে নির্দিষ্ট কোনও খবর পাওয়া যায়নি।

আগামী বছর থেকে নতুন রূপে দেখা যাবে আইপিএলকে। মহা অকশানে সব দলকেই ছেড়ে দিতে হবে তাদের প্লেয়ারদের। নতুন করে দলগঠন করার সুযোগ পাবে দিল্লি, মুম্বাই থেকে কলকাতা। তার মাঝে নতুন দুই দলের অন্তর্ভুক্তি ক্রিকেটপ্রেমীদের উন্মাদনাকে যে আরও কয়েকগুণ বাড়িয়ে দেবে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।