একইদিনে অলিম্পিকে লভলিনার পদক নিশ্চিত, সেমিফাইনালে সিন্ধু, হকি দলের প্রত্যাবর্তন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/07/2021   শেষ আপডেট: 30/07/2021 10:48 p.m.
অসামান্য লড়াই করে পদক নিশ্চিত লভলিনার https://twitter.com/himantabiswa

লভলিনা আজ ৬৪-৬৯ কেজি বিভাগে ৪-১ এ ধরাশায়ী করেন চিনের বক্সার নিয়েন চিন চেন-কে

আজ অলিম্পিকের অষ্টম দিন ভারতের জন্য অন্যান্য দিনগুলির থেকে তুলনামুলক ভালো ছিল। আজ কোনও পদকলাভ না হলেও ভারতের হয়ে দ্বিতীয় পদক জয়ের সম্ভাবনা নিশ্চিত করেছেন ভারতীয় কিকবক্সার লভলিনা বরগোহাই। সাথে বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন পি ভি সিন্ধুও আজ জাপানের আকানে ইয়ামাগুচি কে পরাস্ত করে সেমিফাইনালের পথ নিশ্চিত করেছেন। ফলে তাঁর হাত ধরে ভারতীয়রা তৃতীয় পদক জয়ের স্বপ্নও দেখতে শুরু করে দিয়েছে ইতিমধ্যেই। পাশাপাশি ধীরে ধীরে ছন্দে ফিরতে শুরু করেছে ভারতীয় পুরুষ ও মহিলা উভয় হকি টিম।

প্রসঙ্গত, গতকালই ছিটকে গেছেন ভারতের অন্যতম অলিম্পিক পদকের’ দাবিদার বক্সার মেরী কম। ফলে তাঁকে নিয়ে আশায় বুক বাঁধা ভারতীয় ক্রীড়াপ্রেমীরা যথেষ্ট আঘাতপ্রাপ্ত হয়েছেন। কিন্তু সেই ক্ষতে প্রলেপ লাগিয়ে আজ সকালেই পদক নিশ্চিত করেন আসামের লভলিনা। উল্লেখ্য, লভলিনাই হতে চলেছেন প্রথম অসমিয়, যার কিনা অলিম্পিকে কোনও পদকপ্রাপ্তি হয়েছে। লভলিনা আজ ৬৪-৬৯ কেজি বিভাগে ৪-১ এ ধরাশায়ী করেন চিনের বক্সার নিয়েন চিন চেন-কে। এরপরই ভারতীয় মহিলা হকি দল, আয়ারল্যান্ডকে ১-০-এপরাস্ত করে কোয়ার্টার ফাইনালে তাদের যাওয়ার আশা টিকিয়ে রাখে। দুপুরে ওমান্স সিঙ্গেলস-এর কোয়ার্টারফাইনালে ইয়ামাগুচিকে ২১-১৩ এবং ২২-২০ তে পরাস্ত করে সেমিফাইনালে নিজের স্থান পাকা করে নেন পি ভি সিন্ধু। একইসাথে জাপানের হকি দলকে ৫-৩ এ পরাস্ত করে কোয়ার্টারফাইনালের পথ প্রসস্থ করেন ভারতীয় পুরুষ হকি দল।

যদিও এদিন লাইটওয়েট বক্সার সীমরণজিত কৌর তাঁর প্রতিপক্ষ থাইল্যান্ডের সুদাপর্ণ সিসন্দের ৫-০ এ পরাজিত হয়ে শেষ ১৬ র রাউন্ড থেকেই বিদায় নেন। এদিন তিরন্দাজিতে দিপিকা কুমারীও বিপক্ষীয় কোরিয়ান আন-সান –এর কাছে ৬-০ এ হেরে কোয়ার্টারফাইনাল থেকে বিদায় নেন। অ্যাথলেটিক দ্যুতি চান্দও আজ সেমিফাইনালে যাওয়ার সুযোগ হারান। তবে মোটের উপর আজ অলিম্পিকে ভারতের উপর ক্রীড়াদেবী ছিলেন সুপ্রসন্ন।

বর্তমানে ভারতের ঝুলিতে পদক কেবল মাত্র একটি। তবে খুব শীঘ্রই তা দুটিতে রুপান্তরিত হতে চলেছে লভলিনার সৌজন্যে। মেডেলের ভিত্তিতে ভারতের স্থান এখন ৫১তম। শীর্ষে ৪০ পদকের সাথে রাজত্ব করছে চিন। যদিও মোট পদকের সংখ্যায় আমেরিকা(৪১) চিনের থেকে এগিয়ে, তবে বেশি স্বর্ণপদক(১৯) প্রাপ্তির জন্য চিন-ই আপাতত ‘ফার্স্ট ইন দ্যা রেস’।