Copa America 2021: মেসি ম্যাজিকে বিভোর বিশ্ব, সোনার বুট ও বলের মালিক LM10

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/07/2021   শেষ আপডেট: 11/07/2021 6:38 p.m.
সোনার বুট ও বলের মালিক লিওয়েন মেসি instagram.com/leomessi/

আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হয়ে ৬৫ লাখ ডলার আর্থিক পুরস্কার পেয়েছে

২৮ বছর প্রতীক্ষার পর অবশেষে লিও মেসির (Lionel Messi) হাত ধরে কোপা আমেরিকা ট্রফি (Copa America 2021) জিতল আর্জেন্টিনা (Argentina)। মারাদোনার টিম আর্জেন্টিনার প্রত্যেক ভক্তের মুখে সকালে হাসি ফুটেছে। টানটান উত্তেজনায় খেলা শুরু হয়েছিল ব্রাজিল বনাম আর্জেন্টিনার (Brazil vs Argentina)। গোটা বিশ্ব নেইমার বনাম মেসিতে মগ্ন হয়েছিল। অবশেষে লড়াইয়ের পর শেষ হাসি হাসলেন এলএম টেন। আজকে আর্জেন্টিনা যে শুধু ট্রফি জিতেছে এমন নয়। তাঁরা জিতে নিয়েছে প্রত্যেক অনুরাগীর ভালোবাসা। একদিকে লিওয়েন মেসি যেমন কোপা আমেরিকা টুর্নামেন্টের ট্রফি নিজের হাতে তুলে নিয়েছে, ঠিক তেমন পেয়েছেন সেরা তারকা পুরস্কার। তিনি ছাড়াও একাধিক ফুটবলার বিভিন্ন ধরনের পুরস্কার পেয়েছেন। দুর্দান্ত পারফরম্যান্সের স্বীকৃতি পেয়েছেন গোলকিপার মার্টিনেজ। এক কথায় যোগ্য হিসাবে ফুটবল শ্রেষ্ঠর সম্মান পেয়েছে আর্জেন্টিনা।

কোপা আমেরিকার ফুটবল টুর্নামেন্টের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ৬৫ লক্ষ ডলার আর্থিক পুরস্কার পেয়েছে। সর্বোচ্চ গোলদাতা হিসাবে সোনার বুট ও সেরা ফুটবলার হিসেবে সোনার বল পেয়েছেন লিওয়েন মেসি। সেরা গোলকিপার হিসেবে সোনার গ্লাভস পেয়েছেন আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ। ফাইনালের সেরা তারকা হয়েছেন অ্যাঞ্জেল ডি মারিয়া। টুর্ণামেন্টে রানার্স আপ হয়েছে ব্রাজিল যারা ৩৫ লাখ ডলার আর্থিক পুরস্কার পেয়েছে। তৃতীয় স্থানে থাকা কলম্বিয়া ও চতুর্থ স্থানে থাকা পেরু যথাক্রমে ৩০ লাখ ডলার ও ২৫ লাখ ডলার আর্থিক পুরস্কার পেয়েছে। এছাড়া কোয়ার্টার ফাইনালে ওঠা ইকুয়েডর, উরুগুয়ে, চিলি ও প্যারাগুয়ে ১৫ লাখ ডলার করে আর্থিক পুরস্কার পেয়েছে।

ফাইনাল শুরুর আগে থাকতেই টানটান উত্তেজনা ছিল গোটা বিশ্ববাসীর মনে। ঘরের মাঠে প্রত্যেকবারই কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। তবে আজকের ফাইনাল শেষ হাসি হাসল আর্জেন্টিনা। মেসির ক্যাবিনেটে যুক্ত হল আর এক আন্তর্জাতিক ট্রফি। তবে আর্জেন্টিনা যেহেতু ফাইনালে উঠেও এর আগে হেরেছে তাই প্রত্যেকের মনেই একটু চাপা উত্তেজনা ছিল। তবে নিজের শহরের ছেলেকে চিনতে ভোলেনি রোজারিও। লিওয়েন মেসি শহরে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর এত বড় একটি ম্যাচের আগের দিন শহরের ন্যাশনাল ফ্ল্যাগ মেমোরিয়ালে মেসির জন্য ৭০ মিটার লম্বা লেজার প্রজেকশন ফুটিয়ে তোলা হয়েছিল। আর প্রত্যেক শহরবাসীর মন রেখেছেন এলএম টেন। আর্জেন্টিনা এখন গোটাটাই মেসিময় হয়ে উঠেছে।