বিসিসিআই সভাপতি পদ ছাড়তে হতে পরে সৌরভকে! বিরাট-বিতর্কই কি কারণ?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/01/2022   শেষ আপডেট: 18/01/2022 4:29 p.m.
সৌরভ গঙ্গোপাধ্যায় ও বিরাট কোহলি _

বিরাট কোহলি বিতর্ক নাকি মহিলাদের আইপিএল শুরু না হওয়ায় গ্লানি, কোন কারণে বিসিসিআই সভাপতি পদ ছাড়তে হতে পারে সৌরভকে?

গত কয়েকদিন ধরেই বিসিসিআই (BCCI) সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় রয়েছেন খবরের শিরোনামে। বিরাট কোহলি (Virat Kohli) টেস্ট দলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পর থেকেই বিতর্ক শুরু হয়েছে বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়কে (Sourav Ganguly) নিয়ে। দক্ষিণ আফ্রিকা সফরে আসার আগে বিরাট এর হাত থেকে এক দিবসীয় দলের অধিনায়কত্ব কেড়ে নিয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায় নেতৃত্বাধীন বিসিসিআই। এই কারণে সারা ক্রিকেটমহলে বিতর্ক শুরু হয়েছিল সৌরভ গাঙ্গুলীকে নিয়ে। সম্প্রতি টেস্ট দলের অধিনায়কত্ব বিরাট নিজেই ছেড়ে দিয়েছিলেন। কিন্তু তারপরেও অভিযোগের আঙুল ওঠে সেই বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলীর বিরুদ্ধেই।

এতকিছু বিতর্কের মধ্যে এবার শোনা যাচ্ছে তিনি নাকি বিসিসিআইয়ের পদ ছেড়ে দিতে চলেছেন। তবে শুধুমাত্র সৌরভ গঙ্গোপাধ্যায় একা নন, তার সাথে সাথে বোর্ড সচিব জয় শাহকেও ছেড়ে দিতে হবে নিজের পদ। সম্প্রতি একটি সর্বভারতীয় বৈদ্যুতিন সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় এবং বোর্ড সচিব জয় শাহের মেয়াদ শেষ হতে চলেছে আগামী অক্টোবর মাসে। এই অক্টোবরে তিন বছরের চুক্তির মেয়াদ শেষ হতে চলেছে।

ফলশ্রুতি হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায় এবং জয় শাহ যদি পদত্যাগ করেন তাহলে ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা বিসিসিআই বেছে নেবে নিজেদের নতুন সভাপতি ও সচিব। সৌরভ এবং শাহের তত্ত্বাবধানে ভারতীয় ক্রিকেট বোর্ড বেশ কিছু সফল দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজের আয়োজন করেছিল। তবে তাদের প্রশাসনিক ক্যারিয়ারে বেশকিছু লাল কালির দাগ রয়েছে মহিলাদের আইপিএল টুর্নামেন্ট এবং বিরাট কোহলি ইস্যুকে নিয়ে। আশ্বাস দিয়েও সৌরভ এবং জয় মহিলাদের জন্য আইপিএল টুর্নামেন্ট শুরু করতে পারেননি। অন্যদিকে বিরাট কোহলি ইস্যুতে ঝামেলা তো অনেকদিন ধরেই লেগেই রয়েছে।

তবে, রাহুল দ্রাবিড়ের জাতীয় ক্রিকেট অ্যকাডেমিতে আসার জার্নিটাও শুরু করেছিলেন সৌরভ এবং জয়। তারপর তাকে ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে নিযুক্ত করা হয়। দ্রাবিড় জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান পদটি ছেড়ে দিলে সেই জায়গায় বসানো হয় ভিভিএস লক্ষণকে। তবে বিরাট কোহলির টেস্ট অধিনায়কত্ব ছাড়ার পিছনে সৌরভের মদদ ঠিক কতটা ছিল সেই নিয়ে বিতর্ক চলছে। কেউ কেউ বলছেন গত দু'বছরে বিরাটের ব্যাট থেকে কোন শতরান আসেনি। তাই অধিনায়কত্বের চাপে তিনি ব্যাটিংটাকে কার্যত ভুলে গিয়েছিলেন। এই কারণে বিরাটের উচিত আবার নিজের ব্যাটিংয়ের দিকে ফোকাস করা।

তবে বিরাটের ভক্তরা আবার মনে করছেন সৌরভ এবং জয়ের কারণেই কোহলির এই সিদ্ধান্ত। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মাটিতে বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল যেভাবে দুর্দান্ত জয় ছিনিয়ে এনেছিল তারপর তার এই সিদ্ধান্তকে মেনে নিতে পারছেন না অনেকে। যদিও, বিরাট কোহলির এই সিদ্ধান্তের পেছনে সৌরভ এবং জয়ের এই মদতের বিষয়টা নিয়ে বিতর্ক চলবেই। তার মাঝেই সকলেই আশা রাখছে যেন, আবারো নিজের স্বাভাবিক ফর্মে ফিরে এসে কভার ড্রাইভ এবং ইনসাইড আউটে বোলারদের নাস্তানাবুদ করুন বিরাট কোহলি।