ভারত-ওয়েস্ট ইন্ডিজ টি-২০ সিরিজ : দ্বিতীয় ম্যাচেও অব্যাহত ভারতের বিজয়রথ, ফর্মে ফিরলেন কোহলি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/02/2022   শেষ আপডেট: 18/02/2022 10:59 p.m.
https://twitter.com/BCCI

টানটান উত্তেজনার ম্যাচে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে নজর কাড়লেন রোভম্যান পোয়েল

টানটান উত্তেজনার মাঝে দ্বিতীয় ম্যাচেও নিজেদের জয়ের ধারা অব্যাহত রাখল ভারত। ইডেন গার্ডেনসে দ্বিতীয় টি-২০ ম্যাচে ভারতের ১৮৬ রানের জবাবে ১৭৮ রানে শেষ হয়ে গেল ক্যারিবিয়ানদের ইনিংস (India -West Indies T-20 series)। ৮ রানে ম্যাচ জিতে সিরিজ পকেটে পুরল টিম ইন্ডিয়া। সেই সাথে ফর্মে ফিরলেন কোহলিও (Virat Kohli)। সবথেকে বড় কথা, ভারতীয় ক্রিকেটের মক্কা সাক্ষী রইল এক অসাধারন ম্যাচের।

গতম্যাচে ভারতের দেখাদেখি এদিন টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক কায়রন পোলার্ড। ব্যাটিংয়ের শুরুটা ভালো হয়নি ভারতের। দ্বিতীয় ওভারেই ঈশান কিষাণের (২) উইকেট খোলায় ভারত। রান পাননি রোহিত শর্মাও (১৯)। তবে অনেকদিন পর ফের চেনা মেজাজে খেলতে দেখা গেল কিং কোহলি’কে। পরপর অনেকগুলি ম্যাচে রানের খরা কাটিয়ে এদিন অর্ধশতরান করলেন বিরাট। তাঁর ৪১ বলে ৫২ রানের ইনিংসে রয়েছে সাতটি চার এবং একটি সুবিশাল ছক্কা। অন্যদিকে আজ আক্রমণাত্মক ফর্মে দেখা যায় ভারতীয় দলের দুই তরুণ তুর্কি ঋশভ পান্থ এবং ভেঙ্কটেশ আইয়ারকেও। মাত্র ২৮ বলে ৫২ রান করে অপরাজিত থাকেন পান্থ। অন্যদিকে ১৮ বল খেলে ভারতের স্কোরবোর্ডে মূল্যবান ৩৩ রান যোগ করেন ভেঙ্কি। ২০ ওভারের শেষে ৫ উইকেট হারিয়ে ১৮৬ রান তোলে টিম ইন্ডিয়া। ক্যারিবিয়ান বোলারদের মধ্যে ৩ উইকেট পান রোস্টন চেজ।

১৮৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ষষ্ঠ ওভারের প্রথম বলে কাইলি মেয়ার্স-এর (৯) উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। তাঁর পিছন পিছন ফেরত যান ব্র্যান্ডন কিংও (২২)। তবে এরপরেই দ্রুতগতিতে রান তুলতে থাকেন নিকোলাস পুরান এবং রোভম্যান পোয়েল। মাত্র ৩৪ বলে নিজের অর্ধশতরান করেন নিকোলাস পুরান। অন্যদিকে বিধ্বংসী ব্যাটিং করে ২৮ বলেই হাফ সেঞ্চুরি করেন পোয়েল। একটা সময় মনে হচ্ছিল, নিজেদের হাতেই এই ম্যাচ বার করে দেবেন পুরান-পোয়েল। তবে ১৯তম ওভারে ক্যারিবিয়ান দুর্গে বিশাল আঘাত হানেন ভুবনেশ্বর কুমার। তুলে নেন পুরানের (৬২) উইকেট। পুরানের উইকেট যেতেই জয়ের আশা কার্যত শেষ হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের। শেষ ওভারে পোলার্ড নামলেও বিশেষ কিছুই করতে পারেননি তিনি। তবে শেষ বল পর্যন্ত নিজের ক্ষমতা প্রদর্শন করে গেছেন রোভম্যান পোয়েল। ইনিংসের শেষ ওভারে হর্ষল প্যাটেলের বলে পরপর দুটি বিশাল ছক্কা হাঁকিয়ে কিছুক্ষণের জন্য অসম্ভবকে সম্ভব করে দেখানোর আশা জাগান তিনি। তবে শেষপর্যন্ত ১৭৮ রানেই থেমে যেতে হয় ইন্ডিজদের।

আজকের ম্যাচে যেমন একাধারে ফর্মে ফিরলেন কোহলির মতো খেলোয়াড়, তেমনই সিরিজ জিতে ওয়ান-ডে সিরিজের মতো টি-২০ সিরিজেও আরও একবারের জন্য ওয়েস্ট ইন্ডিজকে ব্রাউনওয়াশ করার স্বপ্ন দেখতে শুরু করেছে ভারত। তবে এর মধ্যেও যাঁর কথা না বললেই নয়, তিনি রোভম্যান পোয়েল। অসামান্য ক্রিকেট খেলে তিনি ভারতের মুখের গ্রাস প্রায় ছিনিয়ে আনতে সক্ষম হয়েছিলেন। এইবছর আইপিএলে দিল্লি ক্যাপিটালসে খেলবেন পোয়েল। আইপিএলের আগেই তাঁর এহেন প্রদর্শনই জানান দিল, ঠিক কতখানি বিধ্বংসী হতে পারে ক্যারিবিয়ানরা।