ইডেনে প্রথম টি-২০ তে ইন্ডিজ’কে হারিয়ে সিরিজ শুরু ভারতের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/02/2022   শেষ আপডেট: 16/02/2022 10:58 p.m.
https://twitter.com/BCCI

৬ উইকেটে ম্যাচ জিতল ভারত

আগেই ওয়ান-ডে সিরিজে ভারতের হাতে ব্রাউনওয়াশ হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এবার ইডেন গার্ডেনসেও তিন ম্যাচের টি-২০ সিরিজের (India-West Indies T-20 series) প্রথম ম্যাচে কোহলি, রোহিতদের সামনে ফের হারের সম্মুখীন ক্যারিবিয়ানরা। ওয়েস্ট ইন্ডিজের ছুঁড়ে দেওয়া ১৫৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৭ বল বাকি থাকতেই ম্যাচ পকেটে পুরে নিল মেন ইন ব্লুজ।

এদিন টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। বল হাতে প্রথম ওভারেই ক্যারিবিয়ান দুর্গে আঘাত হানেন ভুবনেশ্বর কুমার। ওভারের পঞ্চম বলে সূর্যকুমার যাদবের হাতে ক্যাচ তুলে ঘোরে ফেরেন ব্রান্ডন কিং (৪)। যদিও এরপর বেশ কিছুক্ষণের জন্য লড়াই চালিয়ে যেতে সক্ষম হন কাইলি মেয়ারস (৩১) এবং নিকোলাস পুরান (৬১)। ৫ টি বিশাল ছক্কা এবং ৪ টি চারের সুবাদে ৪৩ বলে ৬১ রান করেন নিকোলাস পুরান। অধিনায়ক পোলার্ডের সংগ্রহে ২৪ রান। ২০ ওভারে ৭ উইকেট খুইয়ে ১৫৭ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ। দুটি করে উইকেট তুলে নেন হর্ষল প্যাটেল এবং রবি বিষনোই। একটি করে উইকেট পান ভুবনেশ্বর কুমার, দীপক চাহার এবং ইয়ুবেন্দ্র চাহাল।

১৫৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই বিধ্বংসী ব্যাটিং শুরু করেন রোহিত শর্মা। মাত্র ১৯ বলে ৩ টি ছয় এবং ৪ টি চারের সাহায্যে ৪০ রান করেন তিনি। যদিও রোস্টন চেজের বলে ওডিয়ান স্মিথের হাতে ক্যাচ তুলে প্যাভিলিয়নে ফিরতে হয় তাঁকে। রোহিত আউট হওয়ার পর হাল ধরেন ঈশান কিষাণ এবং বিরাট কোহলি (Virat Kohli)। তবে কমতে থাকে ভারতের রানের গতি। ৪২ বলে ৩৫ রান করে ফেরত যান ঈশান কিষাণ। অন্যদিকে আজকেও ব্যর্থ কোহলি। ১৩ টি বল খেলে মাত্র ১৭ রান করেন তিনি। ৮ রান করেন ঋশভ পান্থ। যদিও শেষলগ্নে এসে জ্বলে ওঠেন সূর্যকুমার যাদব (৩৪) এবং ভেঙ্কটেশ আইয়ার (২৪)। ১৯-তম ওভারের পঞ্চম বলে ৬ মেরে ৭ বল বাকি থাকতেই ম্যাচ পকেটে পুরে নেন ভেঙ্কটেশ আইয়ার।

প্রথম ম্যাচে জয় দিয়ে সিরিজ শুরু করল ভারত। দ্বিতীয় ম্যাচটিও খেলা হবে ইডেন গার্ডেনসেই। আগামী ১৮ তারিখ হবে ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ম্যাচ। সেই ম্যাচে জিতলেই ওয়ান-ডে সিরিজের মতো টি-২০ সিরিজও পকেটে পুরবে রোহিতরা।