অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় ওয়ার্ম আপ ম্যাচের জয় ছিনিয়ে নিল ভারত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/10/2021   শেষ আপডেট: 20/10/2021 8:12 p.m.
https://twitter.com/BCCI

আজ বিরাটের বদলে ভারতের অধিনায়ক ছিলেন রোহিত শর্মা

টি-২০ মহারণ শুরু হওয়ার আগেই চমকপ্রদ প্রদর্শন করে চলেছে ভারতীয় ক্রিকেট দল। সোমবারে প্রথম প্র্যাকটিস ম্যাচে এক ওভার বাকি থাকতেই ব্রিটিশ সিংহদের পরাস্ত করেছিল কোহলি বিগ্রেড। দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেও একই ধারা অব্যাহত রেখে ৮ উইকেটে ‘হেলায়’ হারাল ক্যাঙ্গারু বাহিনীকে।

আজকের ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তবে ম্যাচের শুরু থেকেই খেলার হাল ধরতে শুরু করেন ভারতীয় স্পিনাররা। অস্ট্রেলিয়া মাত্র ১১ রানেই দলের মুল্যবান তিন খেলোয়াড়কে হারায়। সৌজন্যে রবিচন্দ্রন আশ্বিন এবং রবীন্দ্র জাদেজা। ম্যাচের দ্বিতীয় ওভারের পঞ্চম বলে ‘বিপজ্জনক’ ওয়ার্নারকে (১) ফেরান আশ্বিন। সেই ওভারের শেষ বলেই তিনি তুলে নেন অধিনায়ক ফিঞ্চের (৮) উইকেট। এদিন খাতা খুলতে পারেননি মিচেল মার্শও। তবে অস্ট্রেলিয়ার দুই অভিজ্ঞ খেলোয়াড় স্টিভ স্মিথ (৫৭) এবং ম্যাক্সওয়েলের (৩৭) উপর ভরসা করে শেষপর্যন্ত ৫ উইকেট খুইয়ে সম্মানজনক ১৫২ রানে পৌঁছায় অজিরা। ভারতের হয়ে দুটি উইকেট পান আশ্বিন। একটি করে উইকেট পান ভুবনেশ্বর কুমার, জাদেজা এবং রাহুল চাহার। এদিন বল হাতে দেখা যায় কোহলিকেও। ২ ওভার বল করে তিনি দেন মাত্র ১২ রান।

অন্যদিকে স্পিন-ফ্রেন্ডলি পিচে ব্যাট করতে নেমে ১৫২ রানের লক্ষ্য মোটেই সহজ ছিল না ভারতীয় ব্যাটসম্যানদের জন্য। তবে ম্যাচ শেষ হওয়ার ১৩ বল বাকি থাকতেই মাত্র দুটি উইকেট খুইয়ে প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত। ভারতীয় খেলোয়াড়দের মধ্যে কেএল রাহুল করেন ৩৯ রান। ৬০ রান করে রিটায়ার্ড হার্ট হন রোহিত (তাঁর ম্যাচ ছেড়ে বেরিয়ে যাওয়া আউট হিসাবে না ধরলে আজ ৯ উইকেটে জিতেছে ভারত)। শেষ বল পর্যন্ত অপরাজিত থাকেন সূর্যকুমার যাদব (২৮ অপরাজিত) এবং হার্দিক পাণ্ডিয়া (১৪ অপরাজিত)। অস্ট্রেলিয়ার হয়ে আজ ৮ জন বল করলেও কেবল একটিমাত্র উইকেট জোটে অ্যাস্টন আগারের কপালে।

আজ খেলায় দেখা গেছে অনেক বদল। বিরাটের বদলে আজ ভারতের ক্যাপ্টেন ছিলেন রোহিত শর্মা। আজ বল করতে দেখা যায় বিরাট কোহলিকেও। মোট ৭ জন বোলারকে আজ ব্যবহার করে ভারত। আগের দিন বাম্পার ফর্মে থাকা ওপেনার ঈশান কিশান আজ মাঠে পর্যন্ত নামেননি। যা দেখে ভালোই আন্দাজ করা যায়, আসল খেলায় নামার আগে যতটা সম্ভব ওঠাপড়ার মধ্যে দিয়ে দলকে পরিচালনা করে দলের কার্যক্ষমতাকে ঝালিয়ে নিচ্ছে ব্লু ব্রিগেড। ২৪ তারিখ টুর্নামেন্টের প্রথম ম্যাচ খেলতে নামছে ভারত। প্রতিপক্ষ চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান। আর তার আগেই নিজেদের যতটা সম্ভব ঘষে-মেজে নেওয়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন কোহলিরা। আজ এর পিছনে ‘মেন্টর’ ধোনির অবদানেরও আঁচ পাচ্ছেন ক্রিকেটপ্রেমীরা।