"গলা ধাক্কার" হুঁশিয়ারির পরেও মুখে রাশ টানলো না অস্ট্রেলিয়া, সিডনি টেস্টের পর ব্রিসবেনেও একই ঘটনার পুনরাবৃত্তি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/01/2021   শেষ আপডেট: 15/01/2021 6:27 p.m.
-

আক্রমণের তীর ফের মহম্মদ সিরাজের দিকে, এবার যোগ হলেন ওয়াশিংটন সুন্দরও

সিডনি টেস্টের দ্বিতীয় দিন থেকে শুরু হয়েছিল অস্ট্রেলিয়া সমর্থকদের বর্ণবিদ্বেষমূলক মন্তব্য। এমনকি চতুর্থ দিনে চূড়ান্ত আকার ধারণ করেছিল সেই বর্ণবিদ্বেষমূলক আক্রমণ। সিডনি ক্রিকেট গ্রাউন্ডের বাউন্ডারি লাইনে দাঁড়িয়ে ছিলেন মহম্মদ সিরাজ, আর সেই সময় তাঁকে ‘বাদামি কুকুর’ বলে সম্বোধন করা হয়।  

এরপরেই ব্রিসবেন টেস্টে অতিরিক্ত সতর্কতা নিয়েছে কর্তৃপক্ষ। চতুর্থ টেস্টে কর্তৃপক্ষের তরফ থেকে পরিষ্কার দর্শকদের হুঁশিয়ারী দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, ক্রিকেট প্রেমীর মতোন মাঠে আসুন। খেলা দেখুন, উপভোগ করুন। যাকে পছন্দ তাকেই সমর্থন করুন। কিন্তু বর্ণবিদ্বেষী আচরণ থেকে সম্পূর্ণ বিরত থাকুন। আর এরপরেও যদি এমন আচরণ কেউ করে, তাহলে সোজা গলা ধাক্কা দিয়ে মাঠের বাইরে বের করে দেওয়া হবে বলেও জানানো হয়েছে কর্তৃপক্ষের তরফে। 

এরপরেও পরিবর্তন হয়নি পরিস্থিতির। সিডনি টেস্টের পরে ব্রিসবেনেও বর্ণবিদ্বেষী মন্তব্যের সম্মুখীন হতে হল ভারতীয় ক্রিকেটারদের। আক্রমণের লক্ষ্য সেই মহম্মদ সিরাজ, এবং সঙ্গে যোগ হয়েছেন ওয়াশিংটন সুন্দর।

প্রসঙ্গত, সিডনি টেস্টের ঘটনা ইতিমধ্যেই তদন্ত চালাচ্ছে অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড। ওই ঘটনার সূত্রপাত অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে ৮৬ ওভার শেষ হওয়ার পরে। ওই ওভারের পঞ্চম ও ষষ্ঠ বলে সিরাজকে পর পর দু’টি ছক্কা মারেন অস্ট্রেলীয় অলরাউন্ডার ক্যামেরন গ্রিন। তার পরেই ফাইন লেগ অঞ্চলে ফিল্ডিং করতে যান সিরাজ। অভিযোগ, সেই সময়েই সংলগ্ন গ্যালারি থেকে তাঁর উদ্দেশে ভেসে আসতে থাকে বর্ণবৈষম্যমূলক মন্তব্য। এর পরেই সিরাজ এসে অভিযোগ করেন আম্পায়ারের কাছে।